ঢাকা, বৃহস্পতিবার, ৬ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

উনের সৎ ভাই সিআইয়ের তথ্যদাতা ছিলেন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ৮:৪৩:২৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-৩০ ৩:৩২:১৬ পিএম
উনের সৎ ভাই সিআইয়ের তথ্যদাতা ছিলেন
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের তথ্যদাতা ছিলেন। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

‘বিষয়টি সম্পর্কে জ্ঞাত’ অজ্ঞাতনামা ব্যক্তির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলেছে, কিম জং ন্যামের সঙ্গে সিআইয়ের সম্পর্কের অনেক বিস্তারিত বিষয় এখনো অস্পষ্ট রয়ে গেছে।

ওই ব্যক্তি বলেছেন, সিআইএ ও কিম জং ন্যামের মধ্যে ‘যোগসূত্র’ ছিল।

ওয়াল স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদনে বলেছে, ‘কয়েকজন প্রাক্তন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়ার বাইরে বাস করা সৎ ভাইয়ের পিয়ংইয়ংয়ে পরিচিত ক্ষমতাশালী কেউ ছিল না যিনি কঠোর গোপনীয়তা রক্ষাকারী দেশটির ভেতরের কাজকর্মের তথ্য দিতে সমর্থ্য হবেন।’

প্রাক্তন কর্মকর্তারা আরো জানিয়েছেন, ন্যামের সঙ্গে প্রায় নিশ্চিতভাবেই অন্যান্য দেশ বিশেষ করে চীনের নিরাপত্তা সংস্থার যোগাযোগ ছিল।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ন্যাম মালয়েশিয়া গিয়েছিলেন তার সিআইয়ের যোগসূত্রের সঙ্গে দেখা  করতে। অবশ্য সেটি তার সফরের একমাত্র লক্ষ্য ছিল না।

প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার বিমানবন্দরে দুই নারী ন্যামের মুখে নিষিদ্ধঘোষিত রাসায়নিক ছিটিয়ে দেন। এরপরই তিনি মারা যান। দক্ষিণ কোরিয়া ও মার্কিন কর্মকর্তাদের দাবি, কিম জং উনই তার ভাইকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। সম্প্রতি অভিযোগ ওঠা ওই দুই নারীকে মুক্তি দিয়েছে মালয়েশিয়া।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge