ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তিউনিসিয়ায় ১২ দিন ধরে সাগরে আটকা ৬৪ বাংলাদেশি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১২ ১১:৫৯:১১ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ৭:২৬:১৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : তিউনিসিয়া উপকূলে একটি উদ্ধারকারী জাহাজে ১২ দিন ধরে আটকা পড়ে আছে ৬৪ জন বাংলাদেশি। মঙ্গলবার রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, তিউনিসিয়া উপকূল থেকে ৭৫ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল একটি মিশরীয় জাহাজ। এই দলটি লিবিয়া থেকে রওনা দিয়েছিল। এদের মধ্যে ৬৪ জন বাংলাদেশি এবং বাকীরা মরক্কো, সুদান ও মিশর থেকে আসা। তাদের কীভাবে উদ্ধার করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

তিউনিসিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মেদিনাইনের কর্তৃপক্ষ উদ্ধারকারী ওই জাহাজটিকে উপকূলে ভিড়তে দিচ্ছে না। কর্তৃপক্ষের দাবি অভিবাসীদের শিবিরে এমনিতেই উপচে পড়া ভীড়। নতুন করে সেখানে অভিবাসী রাখা সম্ভব নয়। এ কারণে নৌযানটিকে উপকূলীয় শহর জারজিস থেকে ২৫ কিলোমিটার দূরে রাখা হয়েছে।

তিউনিসিয়ার একটি সরকারি সূত্র জানিয়েছে, অভিবাসন প্রত্যাশীরা খাদ্য ও চিকিৎসা উপকরণ গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে। তারা সাগর পাড়ি দিয়ে ইউরোপে যেতে দেওয়ার সুযোগ দাবি করেছে।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি স্লিম  জানিয়েছেন, চিকিৎসকরা নৌযানটিতে গিয়েছেন এবং কয়েকজনকে চিকিৎসা সেবা দিয়েছেন। তবে অন্যরা যে কোনো ধরণের সহায়তা প্রত্যাখ্যান করেছেন।

রয়টার্সকে তিনি বলেন, ‘১২ দিন সাগরে থাকার পর অভিবাসীরা বাজে পরিস্থিতিতে পড়েছে।’

গত মাসে তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৬৫ অভিবাসীর মৃত্যু হয়েছিল। এদের মধ্যে বাংলাদেশিও ছিলেন। ইউরোপ যাওয়ার প্রত্যাশায় অবৈধভাবে লিবিয়া থেকে নৌকায় করে তারা সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন