ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

তাইওয়ানকে ২২০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৯ ৭:৫৯:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৯ ৮:০৩:০১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের কাছে  ২২০ কোটি ডলারের অস্ত্র বিক্রির সম্ভাব্য কার্যক্রমে অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। অস্ত্রের এই চালানে রয়েছে আব্রামস ট্যাঙ্ক,স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র ও এর সঙ্গে সংশ্লিষ্ট যন্ত্রপাতি। সোমবার পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

এদিকে তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের এই অস্ত্র বিক্রির ঘোষনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। ওয়াশিংটনকে এই চুক্তি বাতিলের আহ্বান জানিয়েছে বেইজিং। মঙ্গলবার বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন,   এই পদক্ষেপ ‘চীনের অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ এবং চীনের সার্বভৌমত্বও ও নিরাপত্তা স্বার্থ ক্ষুন্ন করছে।’

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। তবে স্বশাসিত তাইওয়ান চীনের এই মনোভাবের সঙ্গে একমত নয়। চীন অবশ্য মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানকে যুক্ত করতে প্রয়োজন হলে শক্তি প্রয়োগেরও হুমকি দিয়েছে।

পেন্টাগনের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, তাইওয়ানের কাছে এই অস্ত্র বিক্রির তালিকায় রয়েছে ১০৮টি জেনারেল ডায়নামিকস কর্প এমওয়ানএটুটি আব্রামস ট্যাঙ্ক এবং ২৫০টি স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র।

অস্ত্র বিক্রির এই সম্ভাব্য কার্যক্রম সোমবার কংগ্রেসের নজরে এনেছে প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা। এই বিক্রি তালিকায় মাউন্টেড মেশিন গান, গোলাবারুদ, হারকিউলিস সশস্ত্র যান, ভারী যানবাহন ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি অর্ন্তভূক্ত করা হবে।


রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন