ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ওবামার কারণে ইরানের পারমাণবিক চুক্তি বর্জন করেন ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ১৪ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওবামার কারণে ইরানের পারমাণবিক চুক্তি বর্জন করেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওমাবার প্রতি বিদ্বেষপ্রসূত হয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি বর্জন করেছিলেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত প্রাক্তন ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার কিম ড্যারোচের ফাঁস হওয়া একটি মেমোতে এ তথ্য জানা গেছে। রোববার ব্রিটিশ সংবাদপত্র মেইলে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ট্রাম্পের ওই পদক্ষেপকে ‘নৈরাজ্যজনক কূটনৈতিক আচরণ’ বলে বর্ণনা করেছিলেন কিম ড্যারোচ।

মেইল জানিয়েছে, প্রাক্তন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে পারমাণবিক চুক্তিতে অবিচল থাকার অনুরোধ জানানোর পর ওই মেমোটি লেখা হয়েছিল।

এক সপ্তাহ আগে ফাঁস হওয়া প্রথম মেমোতে  ট্রাম্প প্রশাসনকে ‘অযোগ্য ও অকর্মা’ বলে উল্লেখ করেছিলেন কিম ড্যারোচ। এ নিয়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দিলে বুধবার পদত্যাগ করেন কিম।

মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, জনসনের কাছে পাঠানো মেমোতে কিম লিখেছেন, পূর্ববর্তী প্রেসিডেন্ট বারাক ওবামা ওই চুক্তিটি করেছিলেন বলে ‘ব্যক্তিগত কারণে’ প্রেসিডেন্ট ট্রাম্প তা বর্জন করতে যাচ্ছেন বলে ধারণা পাওয়া যাচ্ছে। ট্রাম্পের এই সিদ্ধান্ত নিয়ে তার উপদেষ্টাদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছিল এবং চুক্তিটি থেকে সরে আসার পর হোয়াইট হাউসের ‘দৈনন্দিন’ করণীয় বিষয়ে কোনো কৌশল নির্ধারিত ছিল না বলে জানিয়েছিলেন ব্রিটিশ দূত।

ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করতেই ওবামা আমলে তেহরানের সঙ্গে চুক্তি হয়েছিল। ট্রাম্প ক্ষমতায় আসার পরই ইরানচুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। তার দাবি ছিল, চুক্তিটি ইরানের কর্মসূচি ঠেকানোর জন্য যথেষ্ঠ নয়।

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়