ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ভারতের ‘পক্ষে’ রায় দিলো আন্তর্জাতিক আদালত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের ‘পক্ষে’ রায় দিলো আন্তর্জাতিক আদালত

আন্তর্জাতিক ডেস্ক : গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড রদ করে পুনর্বিচারের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক আদালত (আইসিজে)।

বুধবার আদালত পর্যবেক্ষণে বলেছে, যতক্ষণ না কুলভূষণের মামলার রায় রিভিউ করা হচ্ছে এবং তার দণ্ড পুনর্বিবেচনা করছে ততক্ষণ ইসলামাবাদের উচিৎ মৃত্যুদণ্ড স্থগিত রাখা।

আদালত  কুলভূষণকে কনস্যুলার সুবিধা দেওয়ার নির্দেশও দিয়েছে। শুধু তাই নয়,  কনস্যুলার সুবিধা না দিয়ে পাকিস্তান ভিয়েনা চুক্তি ভঙ্গ করেছে বলেও পর্যবেক্ষণে জানিয়েছে আন্তর্জাতিক আদালতের ১০ সদস্যের বিচারপতির প্যানেল।

অবশ্য ভারতের চাওয়া অধিকাংশ প্রতিকারের দাবি প্রত্যাখ্যান করেছে আদালত। এসবের মধ্যে ছিল সামরিক আদালতের দণ্ড বাতিল, কুলভূষণের মুক্তি এবং তাকে ভারতের কাছে নিরাপদ হস্তান্তর। তবে কুলভূষণের রায় পুনির্বিবেচনা কিংবা তাকে কনস্যুলার সুবিধা দেওয়ার যে নির্দেশ দিয়েছে আদালত, তাতেই নিজেদের বিজয় দেখছে ভারত।

২০১৬ সালের ৩ মার্চ বেলুচিস্তান প্রদেশ থেকে কুলভূষণকে গ্রেপ্তার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। গুপ্তচরবৃত্তির অভিযোগে পাক সামরিক আদালত ২০১৭ সালের এপ্রিলে তাকে মৃত্যুদণ্ড দেয়।

ওই সময় ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর ইরানে ব্যবসায়িক কাজে গিয়েছিলেন কুলভূষণ। সেখান থেকে তাকে অপহরণ করা হয়। বিষয়টি নিয়ে ভারত আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হলে ২০১৭ সালের মে মাসে কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত করে পাকিস্তান।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়