ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সেনাবাহিনীকে নিয়ে মন্তব্যে মিয়ানমারে চলচ্চিত্র নির্মাতা অভিযুক্ত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৮ ৩:৫৪:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৮ ৩:৫৪:১৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ফেসবুকে ক্ষমতাবান সেনাবাহিনীকে নিয়ে মন্তব্য করায় মিয়ানমারে এক চলচ্চিত্র নির্মাতার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। শারীরিক অসুস্থতা এবং মানবাধিকার সংগঠনগুলোর ক্ষুব্ধ প্রতিক্রিয়াকে উপেক্ষা করেই মিন হতিন কো কো জি নামের ওই নির্মাতার বিরুদ্ধে বৃহস্পতিবার এ অভিযোগ গঠন করা হয়।

মানবাধিকার চলচ্চিত্র উৎসবের আয়োজক মিন হতিনকে তিন মাস আগে গ্রেপ্তার করা হয়। ফেসবুকে হতিনের পোস্ট করা ১০টি মন্তব্য তুলে ধরে এক সেনা কর্মকর্তা অভিযোগ দায়ের করলে তাকে গ্রেপ্তার করা হয়।

হতিন তার পোস্টে ২০০৮ সালে প্রণীত সংবিধানে সেনাবাহিনীর রাজনৈতিক ভূমিকা নিয়ে সমালোচনা করেছিলেন। প্রাক্তন সামরিক জান্তা প্রণীত ওই সংবিধান বর্তমানে সংশোধনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন মিয়ানমারের ক্ষমতাসীন নেত্রী অং সান সু চি।

ঔপনিবেশিক আমলে প্রণীত মিয়ানমারের দণ্ডবিধির ৫০৫ (ক) ধারা অনুযায়ী হতিনের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তাতে বলা হয়েছে, কোনো বিবৃতির কারণে সেনা সদস্য অথবা অন্য সরকারি কর্মকর্তাকে বিদ্রোহে প্ররোচিত অথবা তাচ্ছিল্য করলে অথবা তাকে কর্তব্য পালনে ব্যর্থতার জন্য প্ররোচিত করলে মন্তব্যকারীকে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড দেওয়া হবে।

বৃহস্পতিবার ইয়াঙ্গুনের ইনসেইন শহর আদালতের বিচারক প্রাথমিক শুনানিতে বলেছেন, হতিনের মন্তব্য সেনাসদস্যদের  সম্মানহানির কারণ সৃষ্টি করেছে।


রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন