ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আবারও জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ১৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : আবারও জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। শুক্রবার এ পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

সর্বশেষ ১০ আগস্ট স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এর আগে চলতি মাসেই তিন বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল দেশটি।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যে কোনো ধরণের বৈঠকের সম্ভাবনা নাকচ করে দেওয়ার পরপরই উত্তর কোরিয়া এ পরীক্ষা চালালো। ‘দক্ষিণ কোরিয়ার সম্পূর্ণ ভুল কার্যক্রমের’ প্রতিক্রিয়ায় বৈঠক বাতিলের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে পিয়ংইয়ং।

গত সপ্তাহে শুরু হওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে আসছিল উত্তর কোরিয়া। একে যুদ্ধের মহড়া বলে আখ্যা দিয়েছিল পিয়ংইয়ং। এর জের ধরেই সম্প্রতি কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে অজ্ঞাতপরিচয়ের দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পিয়ংইয়ংয়ের এই পরীক্ষায় তারা কোনো নিরাপত্তা ঝুঁকি দেখতে পায় নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রের অন্তত একটি গত সপ্তাহে পরীক্ষা চালানো স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের অনুরুপ।

আরেক কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়