ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ধরপাকড় চলছেই কাশ্মীরে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধরপাকড় চলছেই কাশ্মীরে

আন্তর্জাতিক ডেস্ক : বিধিনিষেধ শিথিল হলেও কাশ্মীরে ধরপাকড় অব্যাহত আছে। কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে রাতভর অভিযান চালিয়ে ৩০ জনকে নিরাপত্তা বাহিনী আটক করেছে বলে মঙ্গলবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

গত ৪ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ঘোষণা করে বিজেপি সরকার। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইন্টারনেট-মোবাইল পরিষেবা স্থগিত করা হয় সেখানে। এছাড়া কারফিউ জারি করা হয় অধিকাংশ স্থানে। অবশ্য সোমবার থেকে কাশ্মীরের স্কুলগুলো খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

ফোন ও ইন্টারনেট সেবায় নিয়ন্ত্রণ এবং জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা সত্ত্বেও কাশ্মীরে প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। শ্রীনগরে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ছে বিক্ষোভকারী তরুণরা। যেসব স্থানে পুলিশকে লক্ষ্য করে হামলা হয়েছে সেখানেই অভিযান চালিয়ে লোকজনকে আটক করা হচ্ছে বলে এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘গত কয়েকদিনে যেসব এলাকায় পাথর ছুঁড়ে মারার ঘটনা বেশি ঘটেছে সেসব এলাকা থেকে এদের আটক করা হয়েছে।

স্থানীয় সরকারের এক কর্মকর্তাও রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সোমবার কাশ্মীরের সরকারির স্কুলগুলো খুলে দিলেও শিক্ষার্থীর দেখা মেলেনি। নিরাপত্তা নিয়ে আশঙ্কার কারণে অভিভাবকরা সন্তানদের স্কুলে পাঠাননি বলে অনেকে জানিয়েছেন।

রয়টার্সের পক্ষ থেকে তিনটি স্কুল পরিদর্শনে গিয়ে শ্রেণিকক্ষগুলো শিক্ষার্থী শূন্য অবস্থায় পাওয়া গেছে।

এক কর্মকর্তা বলেছেন,‘কিছু শিক্ষক কাজে যোগ দিয়েছিলেন। তবে কোনো শিক্ষার্থী না থাকায় তারা চলে গেছেন।’


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়