ঢাকা, শুক্রবার, ৩০ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পূর্ব কালিমানতানে হচ্ছে ইন্দোনেশিয়ার নতুন রাজধানী

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২২ ৪:৪৭:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ৩:৩১:১১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপের পূর্ব কালিমানতানে নিয়ে যাচ্ছে ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার দেশটির ভূমি পরিকল্পনামন্ত্রী সোফিয়ান দিজলিল এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট জোকো উইদোদো পার্লামেন্টে এক কোটি লোকের শহর জাকার্তা থেকে রাজধানী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরের প্রস্তাব দিয়েছিলেন। তবে ওই সময় তিনি নতুন রাজধানীর জন্য নির্দিষ্ট স্থানটির নাম প্রকাশ করেননি।

দিজলিলের কাছে রাজধানীর জন্য নির্ধারিত স্থানের নাম জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যা, পূর্ব কালিমানতান, তবে সুনির্দিষ্টভাবে কোথায় সেটা আমরা জানি না।’ তিনি জানান, প্রথম পর্যায়ে উন্নয়নের জন্য প্রদেশে সরকারের তিন হাজার হেক্টর জমি রয়েছে।

ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমগুলোর ধারণা প্রেসিডেন্ট জোকো উইদোদো পূর্ব কালিমানতানের বুকিত সুহার্তো অথবা সামবোজা এলাকাকে তার প্রশাসনিক কেন্দ্র হিসেবে বেছে নিতে পারেন।

ইন্দোনেশিয়ার জাতীয় পরিকল্পনা উন্নয়ন সংস্থার প্রধান বামবাং ব্রদজনিগোরো জানিয়েছেন, নতুন রাজধানী স্থানান্তরে খরচ হবে তিন হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। নতুন সরকারি দপ্তর, ১৫ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বাসভবন নির্মাণ খরচও এর মধ্যে অর্ন্তভূক্ত। ২০২৪ সাল থেকে নতুন রাজধানীতে স্থানান্তর প্রক্রিয়া শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, জনসংখ্যা বৃদ্ধি, অধিক নগরায়ন ও শিল্পায়ন, তাপমাত্রা বেড়ে যাওয়া এবং অপরিকল্পিতভাবে জমি ব্যবহার করার ফলে প্রতি বছরই একটু একটু করে জাকার্তা হুমকির মুখে রয়েছে।  বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, ২০৫০ সালের মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা শহর।

জাকার্তায় প্রায়ই বন্যা দেখা দেয়। ২০১৩ সালে অধিক বন্যার ফলে কয়েকটি স্থানের কিছু অংশ একবারে দুই মিটার নিচে ডুবে যায়। জাকার্তার উত্তর দিকে বিগত ১০ বছরে প্রায় ২ দশমিক ৫ মিটার ভূমি সমুদ্রে তলিয়ে যায়। এছাড়া গড়ে প্রতি বছর ২৫ সেন্টিমিটার ভূমি পানির নিচে তলিয়ে যাচ্ছে। উদ্ভুত পরিস্থিতিতে ইন্দোনেশিয়ার রাজধানী সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের কর্তৃপক্ষ।


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন