ঢাকা, শুক্রবার, ৩০ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিক্ষোভ ছড়াচ্ছে হংকংয়ে

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৪ ২:৫২:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ৩:৫০:৫১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : গণতন্ত্রের দাবিতে প্রতি সপ্তাহেই হংকংয়ের বিভিন্ন এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। বিক্ষোভকারীরা বিমানবন্দর থেকে সরে আসার পর শনিবার কৌলুন উপদ্বীপের কুন টং এলাকায় নতুন করে বিক্ষোভ হয়েছে।

এর আগে গত সপ্তাহে হংকংয়ের প্রধান বিমানবন্দরের একাংশে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছিল গণতন্ত্রপন্থীরা। এতে প্রায় এক হাজার ফ্লাইট বাতিল করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। কর্তৃপক্ষ অবশ্য বিমানবন্দর এলাকায় বিক্ষোভ-সমাবেশ বন্ধে আদালতের নির্দেশ আনতে সমর্থ্য হয়েছে। এরপরই সেখান থেকে সরে যায় বিক্ষোভকারীরা।

শনিবার বিক্ষোভকারীদের অবস্থান ও বিক্ষোভ কর্মসূচির কারণে ঘনবসতিপূর্ণ  কুন টং এলাকার চারটি পাতাল ট্রেন স্টেশন বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। সূর্যতাপের হাত থেকে রেহাই পেতে ছাতা মাথায় করেই সড়কে অবস্থান নিয়েছে কয়েক হাজার বিক্ষোভকারী। বিক্ষোভকারীদের একাংশ ট্রেন চলাচল বন্ধ করতে কৌন টং স্টেশনের গেটে অবস্থান নিয়েছে।

এদিকে বিক্ষোভ থেকে সহিংসতা ছড়িয়ে পড়া ঠেকাতে বিপুল সংখ্যক পুলিশ ওই এলাকায় অবস্থান নিয়েছে। তবে সেখান থাকা পুলিশদের  কালো মুখোশ ব্যবহার করতে দেখা গেছে। কী কারণে তারা কালোমুখোশ পরেছে তা জানা যায় নি। তবে ধারণা করা হচ্ছে, বিক্ষোভকারীরা দীর্ঘ সময় অবস্থান করলে তাদের সরাতে হামলা করতে পারে পুলিশ।

অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত মাসে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটিকে ‘মৃত’ ঘোষণা করলেও বাতিল না করায় বিক্ষোভকারীরা ফুঁসে ওঠে। পরে তারা নতুন জাতীয় নির্বাচন ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে আন্দোলন শুরু করে।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন