ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সব দেশেই মেয়েদের জীবনধারণ কঠিন’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ১৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব দেশেই মেয়েদের জীবনধারণ কঠিন’

উন্নত থেকে অনুন্নত যে কোনো দেশই হোক না কেন মেয়ে হয়ে জন্মালে সব জায়গাতেই জীবনধারণ কঠিন। তবে দরিদ্র দেশে মেয়ে হয়ে জন্মালে জীবনধারণ কঠিন থেকে কঠিনতর হয়।

দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ স্বাস্থ্য ও শিক্ষার প্রাথমিক সুবিধাটুকুও পায় না। এছাড়া বিশ্বের সব দেশেই সমস্যার মুখে পড়তে হয় মেয়েদের। ‘দেশ, জেলা এবং ছেলে ও মেয়ের মধ্যে দূরত্বগুলো এটাই প্রমাণ করে যে উন্নয়নে বিশ্বের বিনিয়োগ প্রত্যেকের কাছে পৌঁছায় না।’

এতে বলা হয়েছে, নারী শিক্ষায় অগ্রগতি সত্বেও সামাজিক রীতি, বৈষম্যমূলক আইন ও নীতি এবং লিঙ্গভিত্তিক সহিংসতার কারণে নারীদের জীবনে সুযোগ-সুবিধা সীমিত।

গেটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সু ডেসমন্ড-হেলম্যান রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, সমতার ক্ষেত্রে লিঙ্গে এখনো ব্যাপক অসমতা রয়ে গেছে। তাই আমরা লিঙ্গ অসমতাকে প্রথম উদ্দেশ্য বলে নিশ্চিত করছি।

তিনি বরেন, ‘দ্বিতীয় বিষয় হচ্ছে আপনি যদি মেয়ে হয়ে জন্মান (আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশে) ভূপ্রকৃতিও আপনার ওপর বোঝা হয়ে দাঁড়াবে।’

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়