ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ১৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

সৌদি তেল শোধনাগারে ড্রোন হামলায় ইরান জড়িত দাবি করে তেহরানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তবে কী ধরণের পদক্ষেপ যুক্তরাষ্ট্র চায় সে বিষয়ে কোনো তথ্য জানান নি ওই কর্মকর্তা।

শনিবার সৌদি রাষ্ট্রীয় খাতের প্রতিষ্ঠান আরামকো পরিচালিত দুটি তেল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয়। হামলার পরপর ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এর দায় স্বীকার করে। তবে সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র হুতিদের এই দায় স্বীকার প্রত্যাখ্যান করে পাল্টা দাবি করেছে, ইরানই এই হামলার জন্য দায়ী।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই  কর্মকর্তা বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকা আমরা দেখব। সৌদি হামলার শিকার হয়েছে এবং পরিষদের অধিবেশন আহ্বান করা তাদের জন্যই যথার্থ। তবে প্রথমে আমাদের প্রকাশযোগ্য তথ্য জড়ো করতে হবে।’ প্রকাশযোগ্য তথ্য বলতে কী বোঝাতে চেয়েছেন তা অবশ্য জানান নি ওই কর্মকর্তা।

এই মুহূর্তে সৌদির পক্ষে অর্থাৎ ইরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব আনা হলে তাতে ভেটো দিতে পারে ফ্রান্স ও ব্রিটেন। পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার পর এই দুটি দেশ ইরানকে সমর্থন দিয়ে যাচ্ছে। এছাড়া রাশিয়াও প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।  ইতোমধ্যে মস্কো সৌদি তেল শোধনাগারে হামলার পেছনে কে আছে সে ব্যাপারে উপসংহারে পৌঁছার ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়