ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ-মিয়ানমার-চীনের ওয়ার্কিং কমিটি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ-মিয়ানমার-চীনের ওয়ার্কিং কমিটি

রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনানুষ্ঠানিক এ বৈঠক হয় বলে জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া।

বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, মিয়ানমারের স্টেট কাউন্সিল দপ্তরের মন্ত্রী ইউ কিয়াও টিন্ট সিউয়ে এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে  আব্দুল মোমেন  এবং মিয়ানমারে জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত ক্রিশ্চিন স্ক্যারানার বার্গানার উপস্থিত ছিলেন।

ওয়াং জানিয়েছেন, গত বছর থেকে চীন,মিয়ানমার ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে তিনটি অনানুষ্ঠানিক বৈঠক হয়েছে। এসব বৈঠকে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে যথেষ্ঠ অগ্রগতি হয়েছে এবং এ বিষয়টি নিয়ে প্রচুর কাজ হয়েছে।

সোমবারের বৈঠকে তিনটি বিষয়ে ঐক্যমতে পৌঁছেছেন তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী। প্রথমত, রোহিঙ্গা প্রত্যাবাসন যত দ্রুত সম্ভব শুরু করতে তিন পক্ষের শক্তিশালী রাজনৈতিক ইচ্ছা এবং রাজনৈতিক ঐক্যমত প্রয়োজন। এই ইস্যু আর কোনোভাবেই স্থগিত রাখা যাবে না এবং দ্রুততম সময়ের মধ্যে সমাধান করতে হবে বলে বাংলাদেশ ও মিয়ানমার ঐক্যমতে পৌঁছেছে।

দ্বিতীয়ত,চীন,মিয়ানমার ও বাংলাদেশ-যৌথ ওয়ার্কিং কমিটি প্রতিষ্ঠার ব্যাপারে সর্বসম্মতভাবে একমত হয়েছে তিন পক্ষ। এতে মূল পক্ষ হিসেবে থাকবে বাংলাদেশ ও মিয়ানমার। আর চীন থাকবে অংশগ্রহণকারী পক্ষ হিসেবে। তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিক নির্দেশনায় প্রত্যাবাসন সংক্রান্ত কার্যক্রমের বাস্তব প্রয়োগের জন্য এ কমিটি দায়বদ্ধ থাকবে।

তৃতীয়ত, রাখাইন ইস্যুটি সমাধানের মৌলিক পথ হচ্ছে উন্নয়ন। ত্রিপক্ষীয় সহযোগিতা, বিশেষ করে চীন-মিয়ানমার ও চীন বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সহযোগিতামূলক কৌশল ব্যবহার করে রাখাইন রাজ্য এবং মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত এলাকায় কর্মসংস্থান বৃদ্ধি ও জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন, মৌলিকভাবে আঞ্চলিক স্থিতিশীলতা ও উন্নয়নের পরিস্থিতি সৃষ্টি করা।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়