ঢাকা, সোমবার, ৩ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্রিটিশ পার্লামেন্ট মূলতবি অবৈধ : সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২৪ ৪:২৯:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-২৪ ৯:৪৮:৫০ পিএম

প্রধানমন্ত্রী বরিস জনসনের পার্লামেন্ট মূলতবির সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছে ব্রিটিশ সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এ রায় দিয়েছে আদালত।

১০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের পার্লামেন্ট পরবর্তী পাঁচ সপ্তাহের জন্য মুলতবি ঘোষণা করা হয়। ওই সময় প্রধানমন্ত্রী জনসন বলেছিলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ নতুন সরকারের কর্মপরিকল্পনা নিয়ে পার্লামেন্টে ভাষণ দেবেন। সেই কাজ সুষ্ঠুভাবে করতেই পার্লামেন্টের অধিবেশন মুলতবি করা হয়েছে।

তবে বিরোধীদের দাবি, ৩১ অক্টোবর চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরুদ্ধে এমপিরা যাতে পার্লামেন্টে কোনো প্রস্তাব আনতে না পারেন সেজন্যই এ পন্থা অবলম্বন করেছেন প্রধানমন্ত্রী।

পাঁচ দিন শুনানির পর মঙ্গলবার আদালত বলেছে, ৩১ অক্টোবর ব্রেক্সিটের আগে পার্লামেন্টকে মূলতবি করা ছিলো ভুল।

রায়ের তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় ডাউনিং স্ট্রিট বলেছে, ‘এই মুহূর্তে রায় যাচাই করছে।’

সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি হ্যাল বলেছেন, ‘আমাদের গণতন্ত্রের মৌলিকত্ব বিষয়গুলোর ওপর এর প্রভাব ভয়াবহ।’

রানিকে পার্লামেন্ট মূলতবির পরামর্শ দেওয়া বেআইনি ছিলো উল্লেখ করে তিনি বলেন, ‘মহারানিকে পার্লামেন্ট মূলতবি রাখার পরামর্শ দেওয়া ছিলো অবৈধ। কারণ এর প্রতিক্রিয়া হতাশাজনক অথবা এটি যৌক্তিক মূল্যায়ন ছাড়া পার্লামেন্টের সাংবিধানিক কার্যক্রমের সামর্থ্যকে রুদ্ধ করেছিল।

বিচারপতি লেডি হ্যাল জানান, ১১ বিচারপতির প্যানেল এই সিদ্ধান্তে একমত হয়েছেন যে পার্লামেন্ট মূলতবি হয়নি, এই সিদ্ধান্ত বাতিল ও অকার্যকর এবং পরবর্তীতে কী করতে হবে তা কমন্স ও লর্ডসের স্পিকাররা সিদ্ধান্ত নেবেন।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন