ঢাকা, শুক্রবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঘূর্ণিঝড় হাগিবিস : জাপানে মৃত বেড়ে ৭৪

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৬ ১০:৫৯:২২ এএম     ||     আপডেট: ২০১৯-১০-১৬ ৮:৪১:২৫ পিএম

জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিসের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন আরো অনেকে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাপানের সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হাগিবিস ঝড়কে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে মনে করা হচ্ছে। ঝড়ের কারণে ভূমিধস ও নদীতে জলোচ্ছ্বাস হয়েছে।

সে দেশটির জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, জীবিতদের উদ্ধারে চতুর্থ দিনের মতো অনুসন্ধান অব্যাহত রেখেছে জাপানের সেনাবাহিনীরা।

সম্প্রচার কেন্দ্রটির খবরে বলা হয়, ভয়াবহ এ ঝড়ের আঘাতে এখনো ১২ জন নিখোঁজ রয়েছে। ঝড়টি শনিবার রাতে টোকিও ও এর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় আঘাত হানলে লণ্ডভণ্ড হয়ে যায়।

ঝড়ের কারণে বাতিল করা হয়েছে রাগবি বিশ্বকাপের ম্যাচ। প্রবল বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে জাপানের নাগানোতে। চিকুমা নদীর জলোচ্ছ্বাসের কারণে আশপাশের এলাকা পানিতে নিমজ্জিত হয়ে বাড়ির তিন তলায় পানি উঠে গেছে। দুর্যোগ পীড়িত মানুষদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহার করছে জাপানের সেনাবাহিনী।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় চার লাখ ২৫ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে ফুকুশিমা ও নাগানো উপদ্বীপের নদী তীরবর্তী এলাকাগুলো প্লাবিত হয়েছে। নিরাপত্তার জন্য এসব এলাকার বাসিন্দারা ছাদে অবস্থান নিয়েছে।

এছাড়া, এক রাতে ৪২৭টি বাড়ির ১ হাজার ৪১৭ জনকে সরানো হয়েছে। টোকিওর সঙ্গে সংযোগকারী সমস্ত বিমানের ফ্লাইট সোমবার সকাল পর্যন্ত বাতিল করা হয়। সরকার ৬ লাখ বাসিন্দাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানান, দুর্যোগ কবলিত মানুষের জন্য ৭১০ মিলিয়ন ইয়েন (১ ডলার =১০৮.৮০ ইয়েন) ত্রাণ সহায়তা দেওয়া হবে।


ঢাকা/জেনিস

ইউটিউব সাবস্ক্রাইব করুন