ঢাকা, শুক্রবার, ৩০ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আইএস বধূ শামিমা মৃত্যুদণ্ডের `ঝুঁকিতে’

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২২ ৭:৩৮:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২২ ৭:৩৮:৩৮ পিএম

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বধূ বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগম মৃত্যুদণ্ডের ঝুঁকিতে আছেন। লন্ডনের একটি আদালতে শুনানি চলাকালে শামিমার আইনজীবী এ কথা বলেছেন।

২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে আইএসে যোগ দিতে ব্রিটিশ নাগরিক শামিমা বাড়ি থেকে পালিয়ে সিরিয়া চলে যান। মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলার মুখে আইএসের পরাজয় হলে বন্দি হন শামিমাসহ আইএসের অনেক সদস্য ও বধূ। গত ফেব্রুয়ারিতে শামিমার সন্ধান পাওয়া যায় সিরিয়ার একটি বন্দিশিবিরে। সন্তানসম্ভমা শামিমা ওই সময় ইংল্যান্ডে ফিরতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমতি দিতে অস্বীকৃতি জানায় এবং তার নাগরিকত্ব বাতিল করে। পরে সিরিয়ার ওই বন্দিশিবিরে শামিমার নবজাতকটি মারা যায়।

জাতীয় নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে যাদের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয় তাদের জন্য বিশেষ ইমিগ্রেশন আপিল কমিশনে আপিল করার সুযোগ আছে। সোমবার সেই আপিল আদালতে শামিমার মামলাটি উত্থাপন করা হয়।

চারদিনের প্রাথমিক শুনানিতে শামিমার আইনজীবী আদালতকে বলেছেন, নিজেকে ও নবজাতককে রক্ষার জন্য শামিমা কেবল গণমাধ্যমে আইএসের প্রতি সহানুভূতিমূলক মন্তব্য করেছিলেন। আদালত শামিমার নাগরিকত্ব বাতিলের পক্ষে রায় দিলে তিনি ‘সত্যিকারের মৃত্যু ঝুঁকিতে’ অথবা অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের শিকার হবেন।

তিনি জানান, শামিমাকে বাংলাদেশ তার নাগরিক হিসেবে বিবেচনা করে না। এরপরও বাংলাদেশে ফেরত পাঠানো হলে সে মৃত্যুদণ্ড পেতে পারে। এছাড়া রাষ্ট্রহীন হয়ে পড়লে তিনি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হাতে হত্যার শিকার হতে পারেন।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন