ঢাকা, শুক্রবার, ৩০ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাগদাদির নিহতের খবর নিশ্চিত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২৭ ৭:৫১:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২৭ ৭:৫৬:৩২ পিএম

মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদির নিহতের খবর নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেছেন।

সরাসরি সম্প্রচার করা ভাষণে ট্রাম্প বলেন, ‘গত রাতে বিশ্বের এক নম্বর সন্ত্রাসী নেতার বিচার হয়েছে।’

তিনি বলেন, ‘আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছেন। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে নিষ্ঠুর ও সহিংস সন্ত্রাসী সংগঠন আইএসআইএসের প্রতিষ্ঠাতা ও নেতা’

ট্রাম্প জানান, মার্কিন সেনাদের অভিযানের মুখে একটি টানেলে তিন সন্তানসহ আটকা পড়েন বাগদাদি। এসময় তিনি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটান।

অভিযানে কোনো মার্কিন সেনা হতাহত হয়নি বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাগদাদি কীভাবে নিহত হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, ‘সুড়ঙ্গের শেষ প্রান্তে লুকানোর পর সে নিহত হয়েছে। পুরোটা পথ সে চিৎকার করেছে ও কেঁদেছে।'

পরীক্ষার মাধ্যমে বাগদাদির নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে জানিয়ে তিনি বলেন, সুড়ঙ্গে বাগদাদির দেহ ছিন্নভিন্ন হয়ে পড়েছিল। তবে পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে এগুলো তারই দেহাবশেষ।

এর আগে রোববার সকালে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছিল, শনিবার রাতভর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালিয়েছে মার্কিন সেনারা। মাসব্যাপী গোয়েন্দা অনুসন্ধানের পর বাগদাদির অবস্থান চিহ্নিত করতে সমর্থ হন তারা। তুর্কি সীমান্তবর্তী এলাকায় বাগদাদির লুকিয়ে থাকার স্থানের কাছাকাছি সেনারা পৌঁছলে তিনি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটান। দুই স্ত্রীসহ আইএসের এই শীর্ষ নেতা ঘটনাস্থলেই নিহত হন।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন