ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শেয়ার বাজারে আসছে সৌদি তেল কোম্পানি আরামকো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেয়ার বাজারে আসছে সৌদি তেল কোম্পানি আরামকো

শেয়ার বাজারে আসছে রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি আরবের তেল কোম্পানি আরামকো। রোববার রিয়াদ স্টক এক্সচেঞ্জে অর্ন্তভূ্ক্ত হওয়ার পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবসা সূত্রগুলো জানিয়েছে, কোম্পানিটি তাদের ১ থেকে ২ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে পারে। বিনিয়োগকারীদের স্বার্থ রেজিস্টার করার পর বাজারে আইপিওর বিষয়টি নির্ধারণ করবে আরামকো। প্রতিষ্ঠানটির মূল্য ৯২৭ বিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে।

আরামকো জানিয়ছে, এই মুহূর্তে তাদের বিদেশি স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্তির পরিকল্পনা নেই। দেশের স্টক এক্সচেঞ্জে তারা প্রাথমিক শেয়ার ছাড়বে।

আরামকোর চেয়ারম্যান ইয়াসরি আল-রুমায়ান সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আন্তর্জাতিক তালিকাভূক্তির বিষয়টি আমরা আপনাদেরকে যথাসময়ে জানাব। যতদূর সম্ভব এটা এখন পর্যন্ত কেবল তাদাউলে (স্থানীয় স্টক এক্সচেঞ্জে) তালিকাভুক্ত হবে।’

১৯৩৩ সালে তেল অনুসন্ধান ও খনন কাজের জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যান্ডার্ড অয়েল কোম্পানির (পরে শেভরন নামে পরিচিত হয়) সঙ্গে চুক্তি করে সৌদি আরব। এখান থেকেই সৌদি আরামকোর জন্ম হয়। ১৯৭৩ থেকে ১৯৮০ সালের মধ্যে পুরো কোম্পানিটি কিনে নেয় সৌদি।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়