ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জলবায়ু পরিবর্তন : আজীবন রোগাক্রান্ত হবে শিশুরা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৪ ৭:৪৮:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ১০:৫৮:৫৩ পিএম

জলবায়ু পরিবর্তনে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মধ্যে বেড়ে ওঠা,খাদ্য ঝুঁকি, সংক্রামক রোগ, বন্যা ও তীব্র তাপের কারণে আজ জন্ম নেওয়া শিশুটি সারাজীবনের জন্য স্বাস্থ্যঝুঁকিতে পড়তে যাচ্ছে। একটি বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

চিকিৎসা বিষয়ক সাময়িকী দ্য ল্যাঞ্চেটে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনে চরম তাপমাত্রা ও অব্যাহত বায়ু দূষণের কারণে ইতোমধ্যে মানুষের স্বাস্থ্যের ক্ষতি করছে। জলবায়ু পরিবর্তন প্রশমনে কোনো উদ্যোগ নেওয়া না হলে সারাজীবন রোগবালাইয়ে আক্রান্ত হয়ে এর দায় পুরো একটি প্রজন্মকে বহন করতে হবে বলেও প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

দ্য ল্যাঞ্চেট কাউন্টডাউন অন হেলথ অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ শীর্ষক প্রতিবেদনটির সহ-লেখক নিক ওয়াটস বলেন, ‘জলবায়ু পরিবর্তনে বিশেষভাবে শিশুরা ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। তাদের দেহ ও রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নয়ন যখন ঘটছে তখন তাদের আরো বেশি রোগঝুঁকি ও পরিবেশ দূষণের মধ্যে ফেলা হচ্ছে।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, শৈশবে স্বাস্থ্যের ক্ষতি হলে তা হবে ‘অবিরাম ও ব্যাপ্তিশীল’ এবং এর পরিণতি ভোগ করতে হবে সারাজীবন।

লন্ডনে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘গ্রিন হাউজ গ্যাস হ্রাসে সব দেশের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ ছাড়া সুস্থতা ও আয়ুস্কাল হ্রাস পাবে এবং জলবায়ু পরিবর্তন পুরো এক প্রজন্মের স্বাস্থ্য নির্ধারণ করবে।’


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন