ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতে ১ লিটার দুধ পান করানো হলো ৮১ জনকে!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ২৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে ১ লিটার দুধ পান করানো হলো ৮১ জনকে!

ভারতের উত্তর প্রদেশের একটি স্কুলে এক লিটার দুধ পান করানো হয়েছে ৮১ জন শিক্ষার্থীকে। অবশ্য অন্যান্য দিনের তুলনায় এই  সংখ্যাটিতে চার জন কম রয়েছে। অর্থাৎ প্রায় প্রতিদিনই এক লিটার দুধ পান করানো হয় ৮৫ জনকে। রাজ্যের শোনভদ্র জেলার চোপান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বুধবার এ ঘটনা ঘটেছে।

শোনভদ্র উত্তরপ্রদেশের সবচেয়ে অনুন্নত এলাকা। সম্প্রতি গ্রাম পঞ্চায়েতের কোনো সদস্য দুধ পান করানোর ওই ভিডিওটি ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন।

ভিডিওতে দেখা গেছে,  চুলার ওপর রাখা একটি বড় পাত্রে পানি ফুটছে। প্যাকেটজাত তরল দুধ এর মধ্যে ঢেলে দিয়ে চামচ দিয়ে নেড়ে দুধ-পানি মিশিয়ে দিচ্ছেন এক নারী। কিছুক্ষণ পর চুলা থেকে পাত্র নামিয়ে গ্লাসে করে শিক্ষার্থীদের পরিবেশন করছেন তিনি।

বুধবার চোপান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৭১ জন শিক্ষার্থীর মধ্যে ভেজাল দুধ পান করেছে ৮১ জন। মিড ডে মিলের এই ঘটনা অবশ্য উত্তর প্রদেশে নতুন নয়।

দুই মাস আগে এক সাংবাদিকের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, শিক্ষার্থীদের লবন দিয়ে রুটি খেতে দেওয়া হয়েছে রাজ্যের এক স্কুলে। পরে সেই সাংবাদিককে গ্রেপ্তার করে যোগী আদিত্যনাথ সরকার। ওই সময় বলা হয়, মুখ্যমন্ত্রীর নামে অপপ্রচার করতেই এই ধরনের ভিডিও বানানো হয়েছে।

শোনভদ্র জেলা প্রশাসন জানিয়েছে, দুধ সংকটের খবর পাওয়ার পর আরো দুধ সরবরাহ করা হয়েছিল বিদ্যালয়ে। তারপরেও কেন ভেজাল দুধ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের তা তদন্ত করে দেখা হচ্ছে।

অবশ্য স্কুলের শিক্ষকদের দাবি, দুধ যে পর্যাপ্ত পরিমাণে ছিল সেই খবর সম্ভবত পাননি রাঁধুনি।

রাঁধুনি দাবি করেছেন, পরে যে আরো দুধ সরবরাহ করা হয়েছে তা তিনি জানতেনই না।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়