ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নাগরিকত্ব আইনবিরোধীদের সমালোচনায় ভারতীয় সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ২৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাগরিকত্ব আইনবিরোধীদের সমালোচনায় ভারতীয় সেনাপ্রধান

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতাকারীদের কড়া সমালোচনা করে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন,‘যারা হিংসা ও অগ্নিস‌ংযোগের ঘটনায় নেতৃত্ব দেন, তারা আদৌ নেতা নন।’

বৃহস্পতিবার সেনাপ্রধানের এই মন্তব্যের পর তার তীব্র সমালোচনা করেছেন রাজনীতিবিদরা। সামরিক বাহিনীর প্রধান হিসেবে রাজনৈতিক বিষয়ে পক্ষালম্বন করে তার কোনো মন্তব্য করা উচিৎ নয় বলে জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার দিল্লিতে একটি অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন,‘নেতৃত্ব মানেই সব কিছুকে সামনে থেকে এগিয়ে নিয়ে যাওয়া। কেউ নেতৃত্ব দিলে তাকে  সবাই অনুসরণ করে। ...তবে তারাই নেতা যারা জনগণকে সঠিক পথে নেতৃত্ব দেন। তারা নেতা নন যারা জনগণকে ভুল পথনির্দেশ দেন, যা আমরা দেখছি বিপুল সংখ্যক বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষার্থীদের মধ্যে, যেভাবে তারা শহরে শহরে গণজমায়েতকে অগ্নিসংযোগ ও সহিংসতায় নেতৃত্ব দিয়েছে। এটা নেতৃত্ব নয়’।

গত কয়েক সপ্তাহে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতের কয়েকটি রাজ্যে প্রতিবাদ-বিক্ষোভ হয়েছে। কেবল উত্তর প্রদেশেই সহিংসতায় নিহত হয়েছে ২০ জন।

সেনাপ্রধানের এই মন্তব্যের সমালোচনা করে কংগ্রেসের মুখপাত্র ব্রিজেশ কালাপ্পা বলেছেন, ‘সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রধান বিপিন রাওয়াতের মন্তব্য পুরোপুরি সাংবিধানিক গণতন্ত্রের বিরোধী। সেনাপ্রধানকে যদি আজ রাজনৈতিক ইস্যুতে কথা বলার অনুমতি দেওয়া হয়, তাহলে কাল তাকে ক্ষমতা গ্রহণের অনুমতিও দেওয়া হবে’।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়