ঢাকা, শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চীনে অজ্ঞাত ভাইরাসে দুজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৭ ১০:০৯:৪৭ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ১০:০৯:৪৭ এএম

চীনের উহান শহরে অজ্ঞাত ভাইরাসে আক্রান্ত হয়ে দ্বিতীয় ব্যক্তির মৃত্যু হয়েছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। অজ্ঞাত এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ নিয়ে চীনে দুজনের মৃত্যু হলো।

উহান মিউনসিপ্যাল হেলথ কমিশন জানিয়েছে, ৬৯ বছরের ওই ব্যক্তি কিডনির অস্বাভাবিক জটিলতা ও কয়েকটি অঙ্গের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বুধবার তিনি মারা যান।

গত সপ্তাহে কমিশন জানিয়েছিল, শহরে অজ্ঞাত এই ভাইরাসে আক্রান্ত সন্দেহে ৪১ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এদের মধ্যে এক জন মারা গেছেন, দুজনকে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে এবং সাত জনের অবস্থা গুরুতর। এখনো রোগটি শনাক্ত করতে না পারলেও এটি সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাস ঘরানার বলে সন্দেহ করা হচ্ছে। সার্স ভাইরাসে আক্রান্তদের যেসব লক্ষণ দেখা দেয়, এই ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে প্রায় একই লক্ষণ দেখা যাচ্ছে।

জাপানে ৩০ বছরের এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে বৃহস্পতিবার কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এছাড়া থাইল্যান্ডে ভাইরাসটিতে আক্রান্ত সন্দেহে এক চীনা নারীকে হাসপাতালে পৃথক করে রাখা হয়েছে। হংকং ও ম্যাকাও ইতোমধ্যে চীন থেকে আসা যে কোনো ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষায় বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করেছে। অজ্ঞাত এই ভাইরাসে ব্যাপক সংক্রমণ ঘটতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়েছে।


ঢাকা/শাহেদ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও