ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘নিঃসঙ্গ’ সু চির পাশে জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৪, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নিঃসঙ্গ’ সু চির পাশে জিনপিং

রোহিঙ্গা নির্যাতনের অভিযোগে আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার মুখে নিঃসঙ্গ মিয়ানমার নেত্রী অং সান সু চির পাশে দাঁড়িয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ১৯ বছরের মধ্যে প্রথম চীনা প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার দুদিনের সফরে মিয়ানমারে রয়েছেন তিনি।

জিনপিংয়ের এই সফরে শনিবার উভয় দেশ ৩৩টি চুক্তি স্বাক্ষর করেছে। মূলত অবকাঠামোগত প্রকল্প গতিশীল করতে এসব চুক্তি স্বাক্ষর করা হয়। এগুলো চীনের নতুন বাণিজ্য পথ ‘বেল্ট অ্যান্ড রোডের’ উদ্যোগের সঙ্গে সম্পর্কিত।

অবশ্য পুরোনো মিত্র চীনের সঙ্গে মিয়ানমার নতুন কোনো প্রকল্পের চুক্তি স্বাক্ষর করে নি। এর কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, বেইজিংয়ের বিনিয়োগের ব্যাপারে নেপিদো বরাবরই সতর্ক। এছাড়া আগামী বছর মিয়ানমারের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই সু চি সরকার নির্বাচনের আগে বড় ধরনের চুক্তির ঝুঁকি নিতে চাইছে না।

দুই নেতাই শত কোটি ডলার মূল্যের চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোর  দ্রুত বাস্তবায়ন করতে সম্মত হয়েছেন। তাদের স্বাক্ষরিত চুক্তির মধ্যে রয়েছে চীন থেকে ভারত মহাসাগর পর্যন্ত রেল নেটওয়ার্ক গড়ে তোলা, সহিংসতা কবলিত রাখাইনে গভীর সমুদ্র বন্দর নির্মাণ, সীমান্তে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠণ এবং বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে একটি নতুন শহরের প্রকল্প।

শুক্রবার স্বাগত অনুষ্ঠানে দুই দেশ সম্পর্কের ‘নতুন যুগে’ প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন জিনপিং ।

তিনি বলেছেন, ‘আমরা একটি ভবিষ্যৎ রোডম্যাপ আঁকছি যেটি ভাই-বোনের মতো কাছাকাছি সম্পর্ককে প্রাণ দেবে এবং যার উদ্দেশ্য হচ্ছে একসঙ্গে কষ্টকে অতিক্রম ও পরস্পরকে সহযোগিতা করা’।

জবাবে সু চি বলেছেন, চীন হচ্ছে ‘একটি মহান দেশ যেটি আন্তর্জাতিক সম্পর্ক ও বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে’।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়