ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মহামন্দার দিকে যাচ্ছে বৈশ্বিক অর্থনীতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহামন্দার দিকে যাচ্ছে বৈশ্বিক অর্থনীতি

আন্তর্জাতিক অর্থ সংস্থা আইএমএফ সতর্ক করে দিয়ে বলেছে, সম্পদের বৈষম্য ও আর্থিক খাতে অস্থিতিশীলতার কারণে বৈশ্বিক অর্থনীতি মহামন্দার দিকে ফিরে যাচ্ছে।

শুক্রবার ওয়াশিংটনে পিটার্সন ইনিস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ইকোনোমিকসে দেওয়া ভাষণে সংস্থাটির প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা আইএমএফের নতুন এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এই হুঁশিয়ারি দিয়েছেন।

১৯২৯ সালে বিশ্ব অর্থনীতিতে মহামন্দা শুরু হয় এবং শেষ হয় ১৯৩০ এর দশকের শেষ দিকে।  ১৯৩২ সালের মধ্যে বিশ্বব্যাপী জিডিপি প্রায় ১৫ শতাংশ হ্রাস পায়। অনেক দেশের অর্থনীতিতে মহামন্দার প্রভাব দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু পর্যন্ত ছিল।

ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন,‘অসমতার পার্থক্য গত দুই দশকে বিভিন্ন দেশের মধ্যে কমে আসলেও দেশগুলোর অভ্যন্তরে এই অসমতা বেড়েছে। উদহারণ হিসেবে যুক্তরাজ্যের কথা বলা যায়, যেখানে জনগোষ্ঠীর শীর্ষে থাকা ১০ শতাংশ অধিকাংশ সম্পদ নিয়ন্ত্রণ করে আর তলানিতে রয়েছে ৫০ শতাংশ। এই প্রতিবিম্ব অধিকাংশ অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার অর্ন্তভূক্ত দেশগুলোর, যেখানে আয় ও সম্পদ অসমতার পার্থক্য রেকর্ড পরিমাণে পৌঁছেছে বা পৌঁচাচ্ছে।

তিনি বলেন, ‘কোনো না কোনোভাবে এই সমস্যা ২০ শতকের প্রথমভাগের কথা মনে করিয়ে দিচ্ছে, যখন প্রযুক্তি ও বিভিন্ন উপাদানের মিলিত শক্তি প্রথমে সোনালি যুগ, পরে গর্জনময় ২০ শতক এবং চূড়ান্তভাবে অর্থনৈতিক বিপর্যয়ের দিকে নিয়ে গিয়েছিল’।

আইএমএফ প্রধান সতর্ক করে দিয়ে বলেন, জলবায়ু জরুরি অবস্থা ও ক্রমবর্ধমান বাণিজ্য সংরক্ষণবাদের অর্থ হচ্ছে আগামী ১০ বছরে সামাজিক অস্থিরতা ও আর্থিক বাজারে অনিশ্চয়তা দেখা দেবে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়