ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চীনে রহস্যময় ভাইরাসে আরো ১৭ জন আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৯ ৩:৪৪:০১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৯ ৩:৪৪:০১ পিএম

উহান শহরে রহস্যময় ভাইরাসে আরও ১৭ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে চীন। এদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর বলে এক বিবৃতিতে জানিয়েছে উহান পৌর স্বাস্থ্য কাউন্সিল।

বার্তা সংস্থা রয়টার্স রোববার জানিয়েছে, এ নিয়ে চীনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬২ জনে দাঁড়ালো। এ পর্যন্ত প্রাণ হারিয়েছে দুজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করেছে। উহান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও মালয়েশিয়া।

চিকিৎসা গবেষকরা জানিয়েছেন, নতুন এই ভাইরাসটি করোনা ভাইরাস ঘরাণার। এর মধ্যে সিভিয়ার অ্যাকুইট রেসপাইরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসও অন্তর্ভূক্ত। ২০০২-০৩ সাল  চীন থেকেই ছড়িয়েছিল সার্স ভাইরাস। এতে আক্রান্ত হয়ে ওই সময় বিশ্বব্যাপী প্রায় ৮০০ মানুষ মারা যায়।

নতুন ভাইরাসটি সার্সের মতো ভয়াবহ নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এর উৎপত্তি কীভাবে এবং এটি কীভাবে মানুষের মধ্যে ছড়ায় তার বিস্তারিত তথ্য এখনো জানা যায় নি।

বিবৃতিতে উহান পৌর স্বাস্থ্য কাউন্সিল জানিয়েছে, ১৩ জানুয়ারির আগে ১৭ জন নতুন রোগীর মধ্যে জ্বর কিংবা সর্দির মতো লক্ষণ দেখা দেয়।

উহান জিনিনটাল হাসপাতালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা হুয়ান চাওলিন জানিয়েছেন, ১৬ ও ১৭ জানুয়ারি করা পরীক্ষার ভিত্তিতে তাদের ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।


ঢাকা/শাহেদ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও