ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ছড়িয়ে পড়ছে চীনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৩:২৮:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৩:২৮:১৪ পিএম

করোনা ঘরাণার নতুন ভাইরাসটি মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমিত হচ্ছে বলে নিশ্চিত করেছে চীন। ভাইরাস আক্রান্তদের চিকিৎসার দায়িত্বে থাকা ১৫ চিকিৎসক আক্রান্ত হয়েছেন এবং এই ভাইরাসে আক্রান্ত চতুর্থ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে পরিস্থিতির গুরুত্ব বিচারে বুধবার জরুরি বৈঠক তলব করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি আন্তর্জাতিক স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক তাকেশি কাসাই ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, ‘নতুন করে সংক্রমণের তথ্যে জানা যাচ্ছে, এখন মানুষ থেকে মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ছে’।

চীনের উহান শহরে গত ডিসেম্বরে এই ভাইরাসে আক্রান্ত রোগী প্রথম শনাক্ত করা হয়। এই রোগীরা প্রথমে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে আসেন এবং পরে অবস্থা জটিল হতে শুরু করে। উহান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও মালয়েশিয়া।

মঙ্গলবার উহান পৌর স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ৮৯ বছর বয়সী এক পুরুষ ১৯ জানুয়ারি চতুর্থ ব্যক্তি হিসেবে মারা যান। হৃদযন্ত্রের সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

বিবিসি জানিয়েছে, বেইজিং ও সাংহাইয়ের মতো বড় শহরগুলোতে দুই শতাধিক লোকের নতুন ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। চলতি সপ্তাহের শেষ নাগাদ লাখ লাখ চীনা চন্দ্রবর্ষ উপলক্ষে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেশে ফিরতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, এর ফলে ভাইরাসটি ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে।


ঢাকা/শাহেদ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও