ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আবারও বিক্ষোভে ফুঁসে উঠেছে ইরাক

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৬:৫৭:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ১১:০০:৩২ পিএম

ইরাকে আবারও তীব্র হয়ে উঠেছে সরকারবিরোধী বিক্ষোভ। মঙ্গলবার রাজধানী বাগদাদসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে।

সংঘর্ষে অন্তত ৫০ জন আহত হয়েছে। এছাড়া সোমবার বাকুবা শহরে নিরাপত্তার বাহিনীর গুলিতে আহত এক ব্যক্তি মঙ্গলবার মারা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাগদাদের তায়ারান স্কয়ারে  এবং দক্ষিণের শহর বসরা, কারবালা ও নাজাফে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছে। জবাবে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী বলেন, ‘আমাদের প্রতিবাদ শান্তিপূর্ণ।  আমরা সরকারের পদত্যাগ দাবি করছি এবং এক জন স্বাধীন প্রধানমন্ত্রী চাইছি যিনি কোনো দলের নন’।

গত অক্টোবর থেকে দুর্নীতির মূলোচ্ছেদ ও ক্ষমতাসীনদের পদত্যাগ দাবিতে বিক্ষোভ করে আসছে ইরাকিরা। এ পর্যন্ত বিক্ষোভে ৪৫০ জনের বেশি নিহত হয়েছে।

সোমবার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত হয় ছয় জন। এছাড়া দেশজুড়ে আরো বহু মানুষ আহত হয়। এর জের ধরে মঙ্গলবার বিক্ষোভের ডাক দেওয়া হয়।

এদিকে, ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ চলতি সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে যাচ্ছেন বলে জানিয়েছে দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল। বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি পদত্যাগের ঘোষণা দেওয়ার পর প্রেসিডেন্ট এই ঘোষণা দিয়েছেন।


ঢাকা/শাহেদ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও