ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উহান থেকে নাগরিকদের ফিরিয়ে আনছে যুক্তরাষ্ট্র ও জাপান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উহান থেকে নাগরিকদের ফিরিয়ে আনছে যুক্তরাষ্ট্র ও জাপান

চীনে নতুন করোনা ভাইরাস দ্রুত ছড়ানোর পরিপ্রেক্ষিতে নিজেদের নাগরিকদের হুবেই প্রদেশের উহান শহর থেকে ফিরিয়ে আনতে বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র ও জাপান। মঙ্গলবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

জাপান  জানিয়েছে, নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনতে মঙ্গলবার রাতে তারা উহানে একটি ভাড়া করা বিমান পাঠাবে। একই দিন বিকেলে উহানে বিমান পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

এদিকে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স জানিয়েছে, শহরটি থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনতে চলতি সপ্তাহে তারা বিমান পাঠানোর পরিকল্পনা করছে।

এর আগে সোমবার ব্রিটিশ সরকার জানিয়েছিল, উহানে থাকা তাদের নাগরিকদের ইতোমধ্যে পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের সঙ্গে যোগাযোগ করতে বলেছে। ব্রিটেনের কতজন নাগরিক সেখানে রয়েছে মূলত তা জানার জন্যই এই নির্দেশনা দেওয়া হয়েছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি জানিয়েছেন, ধারণা করা হচ্ছে প্রায় ৬৫০ জন জাপানি দেশে ফিরবেন। প্রথম ফ্লাইটে ফিরবেন ২০০ জন। অন্যদের ফেরার জন্য সরকার অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা করছে।

এদিকে, মঙ্গলবার চীন সরকার জানিয়েছে, নতুন করোনা ভাইরাসে প্রায় চার হাজার ৫১৫ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে এক হাজার জনের অবস্থা গুরুতর। উহান শহরের বাইরে মঙ্গলবার বেইজিংয়ে ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়