ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

জাপানে করোনাভাইরাসে আক্রান্ত ২৪৭ জন

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ১২:২৭:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ১২:২৭:০৫ পিএম

জাপানের ইয়োকোহামা বন্দরের কাছে পৃথক করে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের আরো ৪৪ জনের শরীরে কোভিড-১৯ এর উপস্থিতি মিলেছে।

নতুন আক্রান্তদের মধ্যে ২৯ জনই জাপানি নাগরিক। প্রমোদতরীটিসহ জাপানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪৭ জন পৌঁছাল।

ডায়মন্ড প্রিন্সেস জানুয়ারির ২০ তারিখে ইয়োকোহামা বন্দর থেকে যাত্রা করে দক্ষিণ জাপান, হংকং, ভিয়েতনাম ও তাইওয়ান হয়ে আবার ইয়োকোহামায় ফেরে।

ফেব্রুয়ারির ৫ তারিখ থেকে তিন হাজার সাতশোরো বেশি যাত্রী এবং ক্রুসদস্যদের চৌদ্দ দিনের জন্য তাদের কেবিনে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

গত বৃহস্পতিবার কোভিড-১৯ রোগে জাপানে ৮০ বছরের এক বৃদ্ধা মারা গেছেন। তিনি কানাগাওয়া জেলার বাসিন্দা। প্রাণঘাতী এ রোগে আক্রান্ত হয়ে জাপানে এই প্রথম রোগীর মৃত্যু হলো।

এদিকে এই ভাইরাসের কারণে এশিয়া সফর বাতিল করার পরিকল্পনা করছে প্রমোদতরী শিল্প। এতে এ খাতের আয়ে প্রভাব পড়বে।

অন্যদিকে, ফ্রান্স, জার্মানি, কানাডা, ফিনল্যান্ড, ইন্দোনেশিয়াসহ আরো বেশ কয়েকটি দেশ ফেব্রুয়ারিতে চীনে সব ধরনের বিমান চলাচল স্থগিত করেছে।

সারাবিশ্বে বিমান পরিবহন ব্যবসায়ের আয় চলতি বছরের প্রথম প্রান্তিকে ৪০০-৫০০ কোটি ডলার কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের উত্তরে একটি এলাকাকে গত ২০ দিন কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। প্রায় ১০ হাজার মানুষ বসবাস করেন সেখানে।

করোনাভাইরাসের কারণে চীনের প্রতিবেশী দেশ সিঙ্গাপুরে আর্থিক মন্দা দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।


ঢাকা/জেনিস