ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

নির্ভয়াকাণ্ড: ৪ আসামির ফাঁসি ৩ মার্চ

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৭ ৬:৩৫:৩৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৭ ৮:৫২:৩৪ পিএম

নির্ভয়াকাণ্ডে চার আসামির ফাঁসি আগামী ৩ মার্চ। ওইদিন সকাল ৬টায় তাদের ফাঁসি কার্যকর করা হবে।

সোমবার মৃত্যুদণ্ড কার্যকরে নতুন পরোয়ানা জারি করেছে দিল্লি আদালত। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

উল্লেখ্য, দুইবার নির্ভয়ার অপরাধীদের ফাঁসি প্রক্রিয়া পরিবর্তন হয়েছে। প্রথমে ২২ জানুয়ারি, পরে ১ ফেব্রুয়ারি নির্ভয়াকাণ্ড মামলায় দোষীদের ফাঁসির দিন ঠিক হয়েছিল। কিন্তু আইনি জটিলতায় শেষমেশ স্থগিত হয়ে গিয়েছিল ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া।

এর আগে আদালতকে জানানো হয়, তিহার জেলে অনশনে বসেছে দোষী বিনয় শর্মা। জেলে বিনয়কে হেনস্থা করা হয়েছে বলেও অভিযোগ জানানো হয় আদালতে। তার মাথায় চোট রয়েছে বলে আদালতে জানান তার আইনজীবী।

একইসঙ্গে জানানো হয়, সে মানসিকভাবে অসুস্থ। সে কারণে এখনই ফাঁসি কার্যকর করা যেতে পারে না। যদিও আদালত তিহার জেল কর্তৃপক্ষকে নির্দেশ দেন, আইন অনুযায়ী যেন তার যথাযথ যত্ন নেওয়া হয়। রাষ্ট্রপতির কাছে বিনয়ের ক্ষমাভিক্ষার আর্জি খারিজ হয়ে গিয়েছিল। যাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল বিনয়। গত সপ্তাহে বিনয়ের সেই আর্জি খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত।

কলকাতা টাইমস টুয়েন্টিফোরের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ৩ মার্চ চার অপরাধীর ফাঁসি নিয়ে নির্ভয়ার মা আশাদেবী বলেছেন, ‘তৃতীয় বার মৃত্যুর পরোয়ানা জারি করাতে আমি খুব খুশি নই। আমরা অনেক লড়াই করেছি। তবে অবশেষে অপরাধীদের মৃত্যুর পরোয়ানা জারিতে আমি সন্তুষ্ট। আশা করি ৩ মার্চ দোষীদের ফাঁসি কার্যকর করা হবে।’

নির্ভয়া ধর্ষণকাণ্ডে আসামিরা হলেন- পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬), অক্ষয় কুমার সিং (৩১) ও মুকেশ সিং (৩২)। ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের তরুণী নির্ভয়া তার এক বন্ধুর সঙ্গে দক্ষিণ দিল্লিতে সিনেমা দেখতে গিয়েছিলেন। ফেরার পথে একটি বাসে নির্ভয়াকে গণধর্ষণ করার পর লোহার রড দিয়ে কয়েক ঘণ্টা শারীরিক নির্যাতন করা হয়। ২৯ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় নির্ভয়ার মৃত্যু হয়। এ ঘটনার পর গোটা ভারত ক্ষোভে ফুঁসে ওঠে।


ঢাকা/সাইফ