ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে মোদিকে প্রশ্ন করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে মোদিকে প্রশ্ন করবেন ট্রাম্প

ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে কি না,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে নয়া দিল্লি সফরকালে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশের ভেতরে ও বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে মোদি সরকারকে। ভারতের দীর্ঘদিনের সেক্যুলার প্রথা ভেঙ্গে মুসলমাদের প্রতি আইনটিতে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে বলে দাবি সমালোচকদের। এর কয়েক মাস আগে কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে একে প্রত্যক্ষভাবে কেন্দ্রের শাসনের আওতায় নিয়ে আসে মোদি সরকার। রাজ্যের শত শত রাজনৈতিক কর্মীকে করা হয় কারাবন্দী। একইসঙ্গে রাজ্যের ইন্টারনেট ও টেলিফোন পরিষেবা বন্ধ করে দিয়ে কেটে দেওয়া হয় বর্হিবিশ্বের সঙ্গে সমস্ত যোগাযোগ ব্যবস্থা।

সোমবার দুদিনের ভারত সফর শুরু করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। সফরকালে তিনি গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে মোদির সঙ্গে তিনি আলোচনা করবেন বলে এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা শুক্রবার জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, ‘তিনি (ট্রাম্প) এই বিষয়গুলো উত্থাপন করবেন, বিশেষ করে ধর্মীয় স্বাধীনতা ইস্যু, যেটি এই প্রশাসনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রয়টার্স জানিয়েছে, কাশ্মীর ও নাগিরকত্ব আইন নিয়ে চলতি মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে চার সিনেটর চিঠি লিখেছেন। তারা জানিয়েছেন, ‘এগুলো একটি নির্দিষ্ট ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার এবং রাষ্ট্রের সেক্যুলার ভাবধারাকে হুমকির মুখে ফেলছে।’

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়