ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা আতঙ্কে পশ্চিমবঙ্গে কারাগারে সংঘর্ষ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ২১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা আতঙ্কে পশ্চিমবঙ্গে কারাগারে সংঘর্ষ, নিহত ১

করোনা আতঙ্কের জের ধরে ভারতের পশ্চিমবঙ্গের একটি কারাগারে বন্দিদের সঙ্গে জেল পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বিচারাধীন এক বন্দি নিহত হয়েছেন। শনিবার দমদম কেন্দ্রীয় সংশোধনাগার এ সংঘর্ষের ঘটনা ঘটে। খবর আনন্দবাজার অনলাইন।

দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের ১ নম্বর ওয়ার্ডে মূলত বিচারাধীন বন্দিরাই থাকেন। জেলবন্দিরা যাতে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে না পড়েন, সে জন্য শুক্রবার সাময়িকভাবে পরিবারের লোকজনের সঙ্গে তাদের দেখা-সাক্ষাৎ বন্ধের সিদ্ধান্ত নেয় রাজ্য কারা দফতর। কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার সকাল থেকে বিক্ষোভ দেখাতে শুরু করেন বন্দিরা। জেলসুপার বিক্ষোভ থামাতে গেলে, তার সামনে একাধিক দাবি নিয়ে হাজির হন বন্দিরা। সাজাপ্রাপ্তদের মতো প্যারোলে মুক্তির দাবি জানান তারা। এ নিয়ে বিতর্কের জের ধরে কিছুক্ষণের মধ্যেই কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষ বেধে যায়।

অভিযোগ উঠেছে, সংঘর্ষ চলাকালে জেলপুলিশ এবং বাইরে থেকে র‌্যাফ এসে ওয়ার্ডের মধ্যেই বিচারাধীন বন্দিদের উপর ব্যাপক লাঠিচার্জ করে। বিক্ষুব্ধ বন্দিরাও ওয়ার্ডে ব্যাপক ভাঙচুর চালান । ওই সময় তারা ওয়ার্ডের গেট ভেঙে বাইরে বের হওয়ার চেষ্টা করেন। বন্দিরা দা-কুড়ালের মতো অস্ত্রও হাতে তুলে নেয়। এছাড়া তারা জেলের ওয়ার্ডে আগুন ধরিয়ে দেয় বলে জেলকর্তাদের দাবি।

বন্দিদের পরিবারের দাবি, পুলিশ ও জেলরক্ষীদের গুলিতে এক বন্দি নিহত হয়েছেন। কমপক্ষে আরও পাঁচ জন গুলিবিদ্ধ হয়েছেন। আহত অবস্থায় জেল থেকে ৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলেও দাবি করেছেন তারা।

জেল দফতরের কর্তারা গুলি চালানোর কথা অস্বীকার করেছেন। তারা জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রথমে লাঠিচার্জ করা হয়।

ব্যারাকপুর কমিশনারেটের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ‘এক জনের মৃত্যুর খবর পেয়েছি আমরা। তবে গুলিবিদ্ধ হয়েই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে কি না বলতে পারছি না। যতক্ষণ না ভিতরে ঢুকে জেলের দখল নিতে পারছি, ততক্ষণ পর্যন্ত এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়