ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কলকাতা লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ২৩ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলকাতা লকডাউন

করোনাভাইরাস আতঙ্কে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা লকডাউন করা হয়েছে। সোমবার স্থানীয় সময় বিকেলে রাজ্যজুড়ে লকডাউন কার্যকর করতে পুলিশের তৎপরতা শুরু হয়। খবর আনন্দবাজার অনলাইন।

বিকেল ৫টা নাগাদ ট্রাফিক পুলিশ কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার রাস্তায় ব্যারিকেড দেওয়া শুরু করে। রাস্তায় থাকা সরকারি-বেসরকারি বাস, ট্যাক্সি ও বিভিন্ন  যানবাহনগুলোকে দ্রুত গন্তব্যে চলে যেতে বলা হয়। ব্যক্তি মালিকানার গাড়িগুলোকেও একই নির্দেশ দেওয়া হয়। এমনকি ওলা-উবরসহ সমস্ত অ্যাপ ক্যাবের চলাচলও বন্ধ রাখা হয়েছে।

রাজ্য পুলিশ জানিয়েছে, এই লকডাউনের নির্দেশ না মেনে, বিধিভঙ্গ করে অপ্রয়োজনে রাস্তায় বের হলে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী আইনি ব্যবস্থা নিতে পারবে প্রশাসন। এই আইন অনুযায়ী, দোষী ব্যক্তির জেল-জরিমানা দু’টোই হতে পারে। খুব কড়াভাবে এই লকডাউন বলবৎ করা হবে, যাতে অপ্রয়োজনে কোনো মানুষ ও যানবাহন রাস্তায় ঘোরাঘুরি না করে।

পুলিশের পক্ষ থেকে ধর্মতলা মোড়ে মাইক নিয়ে ঘোষণাও শুরু হয়। বলা হয়,‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে রাজ্যবাসীর কাছে অনুরোধ, সতর্ক থাকুন। ভাল থাকুন। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে, যারা বিদেশ থেকে এসেছেন বা ভিন্ রাজ্য থেকে এসেছেন, তারা বাড়ির বাইরে বের হবেন না। নিজের ব্যবহার করা জিনিস অন্যরা যাতে ব্যবহার না করেন, সে দিকে খেয়াল রাখুন। আতঙ্কিত হবেন না। আতঙ্ক ছড়াবেন না।’

জনতা কার্ফু’র জেরে রোববার দিনভর শহর কলকাতা ফাঁকাই ছিল। সোমবারও তার অন্যথা হয়নি। রাজ্যের বিভিন্ন প্রান্তেও একইভাবে বলবৎ করা হচ্ছে লকডাউন। খাবার ও ফল ছাড়া বাকি সব দোকানই বন্ধ রাখা হয়েছে। প্রশাসনের আশা, রাত সাড়ে ৮-৯টার মধ্যে শহর কলকাতায় পুরোপুরি লকডাউন কার্যকর হবে। জেলা শহরগুলোতে আরও একটু রাত হতে পারে, অন্তত শহর থেকে যারা যাচ্ছেন, তারা নিজ নিজ গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত। তবে মধ্যরাতের পর লকডাউন সম্পূর্ণভাবে কার্যকর করা যাবে বলে আশা প্রশাসনের।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়