ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পও বললেন, যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা লাখ ছাড়াতে পারে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ১২:৫৯:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-৩০ ৩:০৯:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউসি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ বা তারও বেশি লোক মারা যেতে পারে। এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই কথা বললেন। প্রথমবার তিনি স্বীকার করলেন, করোনা সংক্রমণে মৃত্যু হতে পারে এক লাখ বা তারও বেশি লোকের।

মৃতের সংখ্যা নিয়ে ফাউসির মন্তব্য সম্পর্কে প্রশ্ন করা হলে ট্রাম্প ওই স্বীকারোক্তি দেন। হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, মৃতের সংখ্যা এক লাখ বা তার নিচে রাখতে পারলে তা হবে ‘সম্মিলিতভাবে করতে পারা খুব ভালো কাজ।’

১২ এপ্রিল ইস্টারের পর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন ট্রাম্প। কিন্তু পরিস্থিতি বলছে ভিন্ন কথা। যুক্তরাষ্ট্রে ১ লাখ ৪২ হাজার ৭৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন, গত ২৪ ঘণ্টায় মারা গেছে ২৭৫ জন। সব মিলিয়ে মৃতের সংখ্যা ২ হাজার ৪৮৮ জন। করোনা সংক্রমণ খারাপের দিকেই যাচ্ছে। তাই সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে থাকার বিধিনিষেধ সোমবার পর্যন্ত থাকলেও এটা আরও এক মাস বাড়িয়ে দিয়েছেন। ৩০ এপ্রিল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি ঘরে থাকতে হবে আমেরিকানদের।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছেন, সম্ভাব্য মৃতের সংখ্যা সম্পর্কে এদিন তিনি ‘সবচেয়ে সঠিক’ এবং ‘বিশদ’ তদন্ত বিশ্লেষণ ও প্রতিবেদন পেয়েছেন। যদি ‘আমরা কিছু না করি’ তাহলে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এনিয়ে আর বিস্তারিত কিছু বলেননি তিনি।



ঢাকা/ফাহিম