ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চিকিৎসা সরঞ্জাম ছিনিয়ে আনতে গোয়েন্দাদের কাজে লাগিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসা সরঞ্জাম ছিনিয়ে আনতে গোয়েন্দাদের কাজে লাগিয়েছে ইসরায়েল

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সবচেয়ে প্রয়োজনীয় মেডিকেল যন্ত্র এখন ভেন্টিলেটর। চাহিদার তুলনায় উৎপাদন বা যোগান একেবারেই কম থাকায় সারা বিশ্বেই এখন এই যন্ত্রটির জন্য হাহাকার শুরু হয়ে গেছে। হাহাকারের এই সময়ে বেশি দাম দিয়ে হোক কিংবা প্রতারণার মাধ্যমেই হোক- অন্য দেশের কাছ থেকে ছিনিয়ে এই যন্ত্রটি আনার জন্য নিজেদের শীর্ষ গোয়েন্দা সংস্থা মোসাদকে কাজে লাগিয়েছে ইসরায়েল। ইসরায়েলের সরকারি কর্মকর্তা ও সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

করোনার ভয়াবহ প্রাদুর্ভূত স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু উন্নত দেশ মাস্ক ও করোনা পরীক্ষার বিভিন্ন কিটের জন্য হা-পিত্যেশ করছে। অথচ মোসাদ ইসরায়েলের জন্য ইতোমধ্যে লাখ লাখ পিস মাস্ক ও কিট সংগ্রহ করেছে। স্থানীয় সংবাদমাধ্যমকেও মোসাদের কর্মকর্তারা জানিয়েছেন, এসব  মাস্ক ও কিটের আমদানি নিশ্চিত করা হয়েছে। তবে কোথা থেকে এগুলো সংগ্রহ করা হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য জানাননি তারা। ধারণা করা হচ্ছে, আরব দেশ কিংবা যেসব দেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই সেসব দেশ থেকেই গোপনে এগুলো কেনা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মোসাদ কর্মকর্তা জানিয়েছেন, এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে বেশি চাহিদা ভেন্টিলেটর, এন৯৫ মাস্ক ও সুরক্ষা পোশাকের। মোসাদের এজেন্টরা অন্য দেশের চেয়ে বেশি দাম দিয়ে কিংবা প্রতারণার মাধ্যমে এসব জিনিস কিনে ফেলছে।

এক ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, সংকট মোকাবিলায় পুরো সরকার কাজ করছে। কেনাকাটার ব্যাপারে মোসাদের নেতৃত্বে কাজ করছেন জ্যেষ্ঠ নেতারা। এর কারণ মোসাদের বিপুলসংখ্যক গোপন এজেন্টই রয়েছে তা নয়, বরং এর বিপুল লজিস্টিক ক্ষমতা রয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়