ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দিল্লির মসজিদগুলোতে লুকিয়ে আছে তাবলিগের ৮ শতাধিক সদস্য

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দিল্লির মসজিদগুলোতে লুকিয়ে আছে তাবলিগের ৮ শতাধিক সদস্য

নিজামউদ্দিনের মারকাজ মসজিদে তাবলিগ জামাতের ইজতেমায় যোগ দেওয়া আট শতাধিক বিদেশি লুকিয়ে আছেন ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন মসজিদে। ইজতেমা থেকে করোনাভাইরাস সংক্রমণের পর সেখানে যোগ দেওয়া তাবলিগ সদস্যদের কোয়ারেন্টাইনে নিতে সরকারের অভিযানের মুখে তারা লুকিয়ে আছেন বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

পহেলা মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত নিজামউদ্দিনে চলেছিল তাবলিগ জামাতের ইজতেমা। এর পরেও প্রায় ১০-১২ দিন ধরে নিজামউদ্দিন মসজিদে ছিলেন প্রায় কয়েক হাজার দেশি-বিদেশি প্রতিনিধি। তাবলিগের এসব প্রতিনিধি এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের মিলিয়ে ছয় শতাধিক ব্যক্তির কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে। চলতি সপ্তাহের প্রথম দিকে নিরাপত্তা ও স্বাস্থ্যকর্মীরা নিজামউদ্দিন মারকাজ থেকে দুই হাজার ৩০০ লোককে সরিয়ে আনে। তবে তদন্তকারীরা জানান, রাজধানীর বিভিন্ন মসজিদে আরও বিদেশি অবস্থান করছেন। ৩১ মার্চ দিল্লি সরকারের কাছে পাঠানো পুলিশের চিঠিতে জানানো হয় ১৬টি মসজিদে ১৮৭ বিদেশি ও ২৪ জন ভারতীয় অবস্থান করছেন। তবে শেষ পর্যন্ত জানা যায়, এই তথ্যে মারাত্মক ভুল রয়েছে।

পুলিশের যৌথবাহিনী, স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মকর্তাদের চারদিনের অনুসন্ধানে জানা যায়, রাজধানীর বহু মসজিদে আট শতাধিক বিদেশি অবস্থান করছেন। তাদের সবার খোঁজ এখনও পাওয়া যায়নি।

এক কর্মকর্তা বলেন, ‘সবচেয়ে বড় আতঙ্কের বিষয় হচ্ছে এদের অনেকেই করোনায় আক্রান্ত হতে পারেন এবং হয়তো ইতোমধ্যে বহু লোককে তারা সংক্রমিত করেছেন।’

দিল্লি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা অবশ্য লুকিয়ে থাকা বিদেশিদের সংখ্যা জানাননি।

তিনি বলেছেন, ‘মাঠ পর্যায় থেকে চূড়ান্ত প্রতিবেদন হাতে পাওয়ার প্রক্রিয়ায় রয়েছি আমরা।’

অবশ্য কিছু কিছু জেলায় কতজন বিদেশি অবস্থান করছেন তা চিহ্নিত করা হয়েছে। উত্তর-পূর্ব জেলায় প্রায় ১০০, দক্ষিণ-পূর্ব জেলায় ২০০, দক্ষিণের জেলায় ১৭০ এবং পশ্চিমের জেলায় সাত বিদেশি অবস্থান করছেন বলেছেন বলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন।

নিরাপত্তা বাহিনী মারকাজের রেজিস্টার অনুসন্ধানে জানতে পেরেছে, ১ থেকে ১৮ মার্চ মারকাজে দুই হাজার ১০০ বিদেশি এসেছিলেন।  এদের মধ্যে ২১৬ জনকে মারকাজ থেকে উদ্ধার করা হয়েছে এবং ৮২৪ জন ভারতের বিভিন্ন স্থানে চিল্লায় চলে গেছেন।

দিল্লির ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের বিশ্বাস বাকি প্রায় ৯০০ বিদেশির অধিকাংশ রাজধানীর আশেপাশের বিভিন্ন মসজিদে লুকিয়ে আছেন।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়