ঢাকা, বুধবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

এবার চীনের অন্য প্রদেশে আক্রমণ করেছে করোনা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ৪:২৫:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ৪:২৫:৫৯ পিএম

চীনের উহানে যখন করোনাভাইরাসের বিদায়ে আনন্দ উদযাপন করছে, ঠিক একই সময় দেশটির উত্তরের একটি প্রদেশে নতুন করে সংক্রমণ শুরু হয়েছে প্রাণঘাতি এই ভাইরাসের। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ডিসেম্বরে হুবেই প্রদেশের উহান শহরে প্রথম সংক্রমণ শুরু হয় করোনাভাইরাসের। মাত্র দুই মাসের মধ্যে এই শহরের ৫০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হন। আর মারা যায় আড়াই হাজারের বেশি বাসিন্দা। চীনের অন্যান্য অঞ্চলে সংক্রমণ ঠেকাতে ২৩ মার্চ শহরটি লকডাউন করা হয়। গত সপ্তাহে উহানে করোনা আক্রান্ত ও মৃতের হার শূন্যের কোঠায় নেমে আসে। পরিস্থিতির উন্নতি হওয়ায় বুধবার লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়।

তবে উহানে নতুন করে প্রাণের সঞ্চার শুরু হলেও এখন করোনার থাবা পড়েছে উত্তরের প্রদেশ হেইলংজিয়াংয়ে। বুধবার এখানে ২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মূলত রাশিয়া সীমান্ত দিয়ে আক্রান্ত পর্যটকরা প্রবেশ করায় এ সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে প্রদেশের সুইফেনহে শহরে উহানের মতো লকডাউন ঘোষণা করা হয়েছে।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে এক ব্যক্তি লিখেছেন, ‘পুরো দেশ যখন উহান খুলে দেওয়ার আনন্দ উদযাপন করছে তখন স্বল্প সংখ্যকই সীমান্ত দিয়ে সংক্রমণ মোকাবিলায় হেইলংজিয়াংকে প্রচণ্ড চাপ মোকাবিলা করতে দেখছে। সুইফেনহে ছোট শহর, যেখানে উন্নতমানের হাসপাতাল নেই, এটি কী করে বিপুল রোগীর চাপ সামাল দেবে?’

 

ঢাকা/শাহেদ