ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জরুরি অবস্থা মানছে না জাপানিরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জরুরি অবস্থা মানছে না জাপানিরা

জাপানে জরুরি অবস্থা জারির পরও কমছে না করোনা আক্রান্তের সংখ্যা। বরং রাজধানী টোকিওসহ সাতটি অঞ্চলেন চিত্রটি এখন উল্টো দাঁড়িয়েছে। বৃহস্পতিবার দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৩০০ ছাড়িয়েছে।

টোকিওর রাতজাগা জেলা শিবুয়া, আকাসাকা ও জিনজাতে জরুরি অবস্থা জারির পর রাতে বেশ নীরবতা নেমে এসেছে। তবে এই এলাকাগুলো এখনও পুরোপুরি বন্ধ হয়নি। বরং দিনের বেলা এখনও প্রচুর মানুষ কর্মস্থলে যাচ্ছেন।

বৃহস্পতিবার জাপানে ৩৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে টোকিওতেই আক্রান্ত হয়েছেন ১৮০ জন।এতে আক্রান্তের মোট সংখ্যা  বেড়ে পাঁচ হাজার ৩৫৬ তে পৌঁছেছে।

করোনা  মোকাবিলায় জরুরি অবস্থা জারি করলেও লকডাউন ঘোষণায় অনিচ্ছুক জাপানি কর্তৃপক্ষ। অনেক দেশেই লকডাউন ভঙ্গে জরিমানা ও কারাদণ্ডের ঘোষণা দিয়েছে। জাপান সরকারের আশঙ্কা ইতোমধ্যে অর্থনীতিতে যে বিরূপ প্রতিক্রিয়া পড়তে শুরু করেছে লকডাউন ঘোষণা করলে তা আরও খারাপের দিকে মোড় নেবে।

এ কারণে স্থানীয় সরকারগুলো জনগণকে বাড়িতে থাকার ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার জোর আহ্বান জানাচ্ছে। কর্তৃপক্ষের বিশ্বাস, চাপ প্রয়োগ ও নির্দেশ মানার ঐতিহ্যবাহী প্রথার কারণে নাগরিকরা সরকারি নির্দেশ মেনে চলবে।

টোকিওর গভর্নর ইউরিকো কোইকি করোনার সংক্রমণ কমাতে সহযোগিতার আহ্বান জানিয়ে বলেছেন, ‘আপনাদের জীবন রক্ষায়, আপনাদের পরিবার, সহকর্মী ও সমাজকে রক্ষায় আমি আপনাদেরই  সহযোগিতা চাইছি।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়