ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাজ্যে লকডাউন বাড়লো আরো তিন সপ্তাহ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্যে লকডাউন বাড়লো আরো তিন সপ্তাহ

মহামারি করোনাভাইরাস জেকে বসেছে যুক্তরাজ্যে। এর মধ্যেও গুঞ্জন শোনা যাচ্ছিলো লকডাউন তুলে ফেলতে পারে দেশটি। কিন্তু স্থানীয় সময় বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বরিস জনসনের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব লকডাউন আরো তিন সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

জানিয়েছেন সংক্রমণ যতোটা কমার কথা ততোটা কমেনি। সে কারণে লকডাউন তোলার কোনো সম্ভাবনা নেই। একটি পর্যালোচনার মাধ্যমে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, এই মুহূর্তে লকডাউন তুলে নিলে সেটা জনস্বাস্থ্য ও অর্থনীতির জন্য আরো ক্ষতিকর হবে।

রাব বলেন, ‘আমাদের এখনো সংক্রমণের হার কমেনি, যতোটা কমার কথা ছিল। তবে আমরা আশার আলো দেখতে পাচ্ছি। আমরা এখন এই মহামারির অবনতি ও উন্নতির মাঝামাঝি অবস্থানে আছি। আমরা যদি এখনই গা ছেড়ে দিই তাহলে আমাদের এতো এতো বিসর্জন ও প্রচেষ্টা সব বিফলে যাবে। তখন আবারো আমাদের দ্রুত লকডাউন করতে হবে। আবারো মানুষের জীবন ঝুঁকির মুখে পড়বে। আবার নতুন করে লকডাউন দিলে অর্থনৈতিক ক্ষতি ও ঝুঁকির মুখে পড়তে হবে।’

যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে (১ লাখ ৩ হাজার ৯৩)। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৭২৯। গেল ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ৮৬১ জন।

এ বিষয়ে রাব বলেছেন, ‘সবাই জানি যে আমরা একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। প্রতিদিন আমি মৃত্যুর মিছিল দেখি আর ব্যথিত হই। একা একা পায়চারি করি আর ভাবি যারা মারা গেছে তাদের সন্তানেরা কি কঠিন সময় পার করছে। তাদের ভাই-বোনেরা, নাতি-নাতনিরা এবং আত্মীয়-স্বজনরা কি কঠিন মুহূর্তের মধ্য দিয়ে যাচ্ছে। এই উপলব্ধি সরকারকে আরো বেশি করোনাভাইরাস দমনে প্রতিজ্ঞাবদ্ধ করছে। মহামারি নিয়ন্ত্রণের জন্য নেওয়া পদক্ষেপগুলোর দিকে মনোযোগী করছে। আমি জানি একসঙ্গে, একত্রিত হয়ে এই মহামারিকে আমরা পরাজিত করতে পারবো।’

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৩ মার্চ লকডাউন ঘোষণা করে যুক্তরাজ্য। প্রতি তিন সপ্তাহ পর পর তারা লকডাউনের বিষয়টি পর্যালোচনা করছে। বিশেষজ্ঞদের মাধ্যমে পর্যালোচনা করে তাদের নেওয়া পদক্ষেপগুলো ঠিকমতো কাজ করছে কিনা সেটা যাচাই করছে।

তথ্যসূত্র : বিবিসি

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়