ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আফ্রিকায় করোনায় মারা যেতে পারে ১ লাখ ৯০ হাজার মানুষ : হু

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩০, ৭ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফ্রিকায় করোনায় মারা যেতে পারে ১ লাখ ৯০ হাজার মানুষ : হু

আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে না পারলে এক বছরের মধ্যে ১ লাখ ৯০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এমনটাই জানিয়েছে। মূলত করোনার সংক্রমণ রুখতে আফ্রিকার বিভিন্ন দেশে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলো যদি ঠিকমতো কাজ না করে তাহলে প্রায় দুই লাখ প্রাণহানি ঘটতে পারে।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার নতুন গবেষণায় এই তথ্যচিত্র উঠে এসেছে। সংস্থাটির মতে আফ্রিকা মহাদেশে সর্বনিম্ন ৮৩ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ ৯০ হাজার মানুষের প্রাণহানি ঘটতে পারে করোনাভাইরাসে। আক্রান্ত হতে পারে সর্বনিম্ন ২ কোটি ৯০ লাখ থেকে সর্বোচ্চ ৪ কোটি ৪০ লাখ মানুষ।

হু’র বিবৃতিতে জানানো হয়েছে প্রেডিকশন মডিলিংয়ে মাধ্যমে এই তথ্য তুলে আনা হয়েছে। যেটা ৪৭টি দেশের উপর চালানো হয়েছে। আর সেই ৪৭টি দেশে ১০০ কোটি মানুষের বসবাস।

করোনাভাইরাসের এই সংকটকালে বিশেষজ্ঞতা বার বার শঙ্কা প্রকাশ করছেন সুবিধাবঞ্চিত আফ্রিকা মহাদেশ নিয়ে। উচ্চ দারিদ্র, দুর্বল মেডিকেল কাঠামোসহ নানা সমস্যায় জর্জরিত মহাদেশটিকে সব সময় মহামারি বেশি আক্রান্ত করে। যদিও করোনাভাইরাসের সংক্রমণ মহাদেশটিতে খুব একটা দ্রুত গতিতে বাড়ছে না।

ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ প্রথম করোনা রোগী সনাক্ত হয় সেখানে। ৮৪ দিনের মাথায় আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা শঙ্কা প্রকাশ করেছে সংক্রমণ আস্তে আস্তে বাড়া নিয়েও। সংস্থাটি মনে করছে আস্তে আস্তে সংক্রমণ বাড়ায় করোনাভাইরাস লম্বা সময় ধরে মহাদেশটিতে অবস্থান করতে পারে। সেক্ষেত্রে ভোগান্তি আরো বাড়তে পারে। এক্ষেত্রে সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধিসহ সংক্রমণ রুখতে অন্যান্য পদক্ষেপগুলো কড়াকড়িভাবে মেনে চলার আহব্বান জানানো হয়েছে আফ্রিকার দেশগুলোকে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়