ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাজ্যে প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২০, ১৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
যুক্তরাজ্যে প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত

যুক্তরাজ্যের সরকার সিদ্ধান্ত নিয়েছে গ্রীষ্মের ছুটির আগে এক মাস শিশুদের বিদ্যালয়ে আসার সুযোগ দেওয়ার। আর সে লক্ষ্যে ১ জুন থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যদিও এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে জাতীয় শিক্ষা ইউনিয়ন।

অবশ্য কোনো অভিভাবক যদি তার সন্তানকে বিদ্যালয়ে না পাঠান তাহলে কোনো জরিমানা গুণতে হবে না।

শিশুদের আক্রান্তের হার কম হওয়ায় মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্তের কথা জানান।

তবে বিদ্যালয়গুলোতে স্বাস্থ্যবিধি থেকে শুরু করে অন্যান্য নিয়মগুলো কঠোরভাবে মানা হবে। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন গ্রুপে ভাগ করা হবে। কোনো গ্রুপেই ১৫ জনের বেশি ছাত্র-ছাত্রী থাকবে না। এক গ্রুপের ছাত্র-ছাত্রী কোনোভাবেই অন্য গ্রুপে যেতে পারবে না। ক্লাস চলাকালিন এক গ্রুপের সঙ্গে অন্য গ্রুপের ছাত্র-ছাত্রীদের মিশতে দেওয়া হবে না।

উন্মুক্ত স্থানে ক্লাস নেওয়ার বিষয়ে জোর দেওয়া হবে। দুই মিটার দূরত্ব বজায় রাখার বিষয়ে নজর রাখা হবে। যদিও শিশুদের ক্ষেত্রে এ বিষয়টি মানানো কঠিন হবে। অবশ্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে না তাদের জন্য।

ঘন ঘন বিরতি দেওয়া হবে। সে সময় হাত ধুতে হবে। নির্দিষ্ট বিরতির পর পর শ্রেণিকক্ষগুলো জীবানুনাশক দিয়ে পরিস্কার করা হবে।

প্রাথমিক বিদ্যালয় ১ জুন থেকে খোলার সিদ্ধান্ত হলেও উচ্চ বিদ্যালয় খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে উচ্চ বিদ্যালয় থেকে শুরু করে বাকিদের সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকছে। যাদের আগামী বছর গুরুত্বপূর্ণ পরীক্ষা রয়েছে তারা এই সিদ্ধান্তের আওতামুক্ত থাকবে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়