ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আফগানিস্তানে জঙ্গি হামলায় নিরাপত্তা পরিষদের তীব্র নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৫, ১৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আফগানিস্তানে জঙ্গি হামলায় নিরাপত্তা পরিষদের তীব্র নিন্দা

আফগানিস্তানের কাবুলের একটি হাসপাতালের প্রসূতি বিভাগ ও পূর্বাঞ্চলের নানগরহর এলাকায় এক শেষকৃত্যের অনুষ্ঠানে জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কাউন্সিল। এ খবর চীনা সংবাদমাধ্যম সিনহুয়ার।

গত মঙ্গলবার সকালে কাবুলের এক হাসপাতালের প্রসূতি বিভাগে নারী, শিশু ও সেবিকাসহ ২৪ জনের ‍মৃত্যু হয়েছে। এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। তবে এক পুলিশ কমান্ডারের শেষকৃত্যের অনুষ্ঠানে হামলা চালানোর দায় নিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

পাশবিক এই হামলার পরদিন বুধবার নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে জানিয়েছে, ‘২০২০ সালের ১২ মে আফগানিস্তানের কাবুলের এমএসএফ ক্লিনিকে জঙ্গি হামলায় অন্তত ২০ জন নারী-শিশু ও নানগরহর প্রদেশের এক শেষকৃত্যে অন্তত ২৪ জন নিহত হয়েছে, এই জঘন্য ও কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছে নিরাপত্তা পরিষদের সদস্যরা।’

হামলায় নিহতদের পরিবার ও আফগানিস্তান সরকারের প্রতি গভীর সমবেদনা ও শোক জানিয়েছে নিরাপত্তা পরিষদের সদস্যরা। আহতদের দ্রুত সুস্থতা কামনা করে তারা জাতিসংঘের প্রধানকে এই করোনা সংকটের মধ্যে বৈশ্বিক যুদ্ধবিরতির পদক্ষেপ নিতে অনুরোধ করেছে তারা।

নিরাপত্তা পরিষদের তীব্র নিন্দার মধ্যেই বৃহস্পতিবার আফগানিস্তানের পশ্চিমের শহর গারদেজের একটি সামরিক আদালতের কাছে ট্রাকবোমা বিস্ফোরণে অন্তত ৫ জন নিহত হয়েছে। এ হামলার দায় স্বীকার করেছে তালেবানরা।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়