ঢাকা, রবিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতিহাসের ‘ভয়ঙ্কর শীতকালের’ ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-১৫ ৪:২৭:৩৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-১৫ ৪:২৭:৩৫ পিএম

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্র আধুনিক ইতিহাসের ‘সবচেয়ে ভয়ঙ্কর শীতকালের’ মুখোমুখি হতে পারে।

বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্বাস্থ্য বিষয়ক উপকমিটির শুনানিতে সাবেক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা রিক ব্রাইট এ হুঁশিয়ারি দিয়েছেন।

নোভেল করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা করা সরকারি একটি সংস্থার প্রধান ব্রাইটকে গত মাসে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

তার অভিযোগ, কোভিড-১৯ এর চিকিৎসায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি করা ‘গেম চেঞ্জার’ ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে উদ্বেগ জানানোর কারণেই তাকে পদচ্যুত করা হয়েছে। ট্রাম্প অবশ্য ব্রাইট ‘বিগড়ে যাওয়া কর্মী’ বলে মন্তব্য করেছেন।

বায়োমেডিকেল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের সাবেক এ পরিচালক প্রতিনিধি পরিষদের উপকমিটিকে বলেছেন, করোনা  প্রাদুর্ভাবের শুরুতে যুক্তরাষ্ট্র সরকারের ‘নিস্ক্রিয়তার’ কারণেই এ ‘বিপুল পরিমাণ প্রাণহানি’ হয়েছে।

তিনি জনান, ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের ঘাটতির বিষয়ে জানুয়ারিতেই স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রণালয়ের ‘সর্বোচ্চ পর্যায়কে’ সতর্ক করা হয়েছিল। কিন্তু তাদের কাছ থেকে কোনো জবাব পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কোভিড-১৯ এ মৃতের সংখ্যা প্রায় ৮৬ হাজার। এর মধ্যে কেবল নিউ ইয়র্কেই মারা গেছে ২৭ হাজার ৬০৭ জন আক্রান্ত।


ঢাকা/শাহেদ