ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অর্থনৈতিক মন্দার কবলে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অর্থনৈতিক মন্দার কবলে জার্মানি

করোনাভাইরাসের বিস্তার রোধে বৈশ্বিক লকডাউনের কারণে বছরের প্রথম তিন মাসে জার্মানির অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে। এর ফলে দেশটি অর্থনৈতিক মন্দার কবলে পড়েছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

করোনাভাইরাসের কারণে ইউরোপের দ্বিতীয়  বৃহৎ অর্থনীতির দেশটিকে কী পরিমাণ ক্ষতির মুখে পড়তে হয়েছে তা সম্প্রতি সরকারি নথির মাধ্যমে জানা গেছে। মার্চ পর্যন্ত বছরের প্রথম তিন মাসে যে পরিমাণ প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে তা ১৯৯০ সালে দুই জার্মানির একত্রীকরণের পর প্রথম।

অন্যান্য ইউরোপীয় দেশের মতো জার্মানি মধ্যমার্চ পর্যন্ত লকডাউনে যায়নি। তাই করোনার কারণে মানুষ ও ব্যবসার ওপর যে নিষেধাজ্ঞা পরবর্তীতে আরোপ করা হয়েছিল তার প্রভাব পড়বে অর্থবছরের পরের তিন মাসে।

জার্মানির কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তরের কর্মকর্তা আলবার্ট ব্রাকম্যান জানান, এই সময়ে অর্থনীতির ১০ শতাংশ সংকোচনের পূর্বাভাস দেওয়া হয়েছে। ‘অবশ্য অতিমন্দার সঠিক সীমা নির্ভর করবে জনজীবনে নিষেধাজ্ঞা শিথিলের ওপর।’

ইউরোজোনে আইএনজির প্রধান অর্থনীতিবিদ ক্রাস্টেন ব্রাজেস্কি বলেন, ‘আজকের পরিসংখ্যান যদি দুই সপ্তাহের লকডাউনের ওপর ভিত্তি করে হয়, তাহলে আরও তিন সপ্তাহের লকডাউন এবং কিছু নিষেধাজ্ঞার ধারাবাহিক অপসারণ পরের তিন মাসে ভালো কিছুর পূর্বাভাস দেবে না।’

সেই হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম জার্মানি অতিমন্দার কবলে পড়তে যাচ্ছে বলেই জোর ইঙ্গিত মিলছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়