ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সীমান্ত নিয়ে ভারত-নেপালের পাল্টাপাল্টি মানচিত্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সীমান্ত নিয়ে ভারত-নেপালের পাল্টাপাল্টি মানচিত্র

নেপাল সীমান্তবর্তী কালাপানি এলাকাকে নিজেদের সীমান্তে অন্তর্ভূক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশের ছয় মাসের মাথায় পাল্টা মানচিত্র প্রকাশ করেছ নেপাল। বুধবার প্রকাশিত ওই মানচিত্রে কালাপানিকে নেপালের অন্তর্ভূক্ত করে দেখিয়েছে কাঠমান্ডু।

নেপালের ভূমি ব্যবস্থাপনা, সহযোগিতা ও দারিদ্র বিমোচন বিষয়ক মন্ত্রী পদ্মা কুমার আরিয়াল এ মানচিত্র উন্মোচন করেন।

এতে সোমবার মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া কালাপানি, লিমবিয়াধুরা ও লিপুলেখকে নেপালের অঞ্চল হিসেবে দেখানো হয়েছে। ভারতের দখলে থাকা বিতর্কিত এই এলাকাগুলো মানচিত্রের অন্তর্ভূক্ত করায় নেপালের আয়তন ১ লাখ ৪৭ হাজার ১৮১ বর্গকিলোমিটার থেকে বেড়ে ১ লাখ ৪৭ হাজার ৫১৬ বর্গকিলোমিটার হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

পদ্মা কুমার আরিয়াল বলেছেন, ‘মানচিত্রটির দ্রুত ব্যবহার শুরু হবে। কালাপানির কাছের গুঞ্জি, নাভি ও কুটি এলাকাগুলো এর আগের ম্যাপে বাদ পড়ে গিয়েছিল, যেগুলো নতুন মানচিত্রে অন্তর্ভূক্ত করা হয়েছে।’ নেপালের এই নতুন মানচিত্রের বিষয়টি ভারত ইতিবাচক হিসেবে দেখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

গত ৮ মে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং চীন সীমান্তে যেতে লিপুলেখ পাস পর্যন্ত ৮০ কিলোমিটার রাস্তার উদ্বোধন করেন। এর প্রতিবাদে গত সপ্তাহে ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে নেপাল। তবে কাঠমান্ডুর প্রতিবাদকে উড়িয়ে দিয়ে নয়া দিল্লি দাবি করে, লিপুলেখ এলাকা পুরোপুরি ভারতীয় সীমান্তের অংশ। এর পর থেকেই দুই দেশের কূটনীতিক সম্পর্কে টানপোড়েন শুরু হয়।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়