ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ব্রাজিলে একদিনে করোনায় আক্রান্ত প্রায় ২০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ৯:২৯:১৬ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ১২:১৯:১৫ পিএম

বুধবার ব্রাজিলে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি আরো মারাত্মক হলো। স্বাস্থ্য মন্ত্রণালয় একদিনে নতুন করে ৮৮৮ জনের মৃত্যু ও প্রায় ২০ হাজার জনের আক্রান্তের খবর দিয়েছে। তাতে শিগগিরই আক্রান্তের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে জায়গা করে নেওয়ার পথে দক্ষিণ আমেরিকার দেশটি।

করোনা শনাক্তের সংখ্যায় শিগগিরই রাশিয়াকে টপকে যুক্তরাষ্ট্রের পরে বসার অপেক্ষায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে ব্রাজিলে এখন মোট আক্রান্ত ২ লাখ ৯১ হাজার ৫৭৯ জন। দ্বিতীয় স্থানে থাকা রাশিয়ায় এই সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৭০৫ জন। ব্রাজিলে মৃত্যু হয়েছে ১৮ হাজার ৮৫৯ জনের।

গত সোমবার আক্রান্তের সংখ্যায় ব্রাজিল যুক্তরাজ্যকে পেছনে ফেলে তৃতীয় হয় এবং পরেরদিন দৈনিক ১ হাজার ১৭৯ জনের মৃত্যুর রেকর্ড হয়।

এত আক্রান্ত আর মৃত্যুর মিছিল দেখেও প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ঠিক পদক্ষেপ নিচ্ছেন না। ডানপন্থি সাবেক এই সেনা ক্যাপ্টেন অর্থনীতির চাকা সচলে সামাজিক দূরত্ব ও লকডাউনের বিরুদ্ধে সোচ্চার সবসময়। সম্প্রতি স্বাস্থ্য বিশেষজ্ঞদের হুঁশিয়ারি সত্ত্বেও কোভিড-১৯ এর চিকিৎসায় ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ ক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন একটি নির্দেশনা জারি করে, সেখানে হালকা করোনা উপসর্গে ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধটি ব্যবহার করতে বলা হয়। এই নির্দেশনা দিয়েছেন অন্তর্বর্তীকালীন স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েলো। একমাসের মধ্যে দুই প্রশিক্ষিত ডাক্তার অর্থমন্ত্রীর দায়িত্ব ছাড়ার পর বর্তমান আর্মি জেনারেলকে বসিয়েছেন বোলসোনারো। ওষুধের কার্যকারিতা প্রমাণিত না হওয়ার পরও সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা একটি যুদ্ধে আছি। লড়াই না করে হেরে যাওয়া হবে লজ্জার।’



ঢাকা/ফাহিম