ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চীনের সংসদে অনুমোদন পেলো হংকং নিরাপত্তা আইন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ২৮ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চীনের সংসদে অনুমোদন পেলো হংকং নিরাপত্তা আইন

ভোট দিচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াং

হাজার হাজার বিক্ষোভকারীদের তীব্র প্রতিবাদের মুখেও চীনের আইনসভায় বিতর্কিত হংকং নিরাপত্তা আইনের প্রস্তাবকে অনুমোদন দেওয়া হলো। বৃহস্পতিবার গণপরিষদের কংগ্রেসে এই বিল পাস হয়।

এই বিল পাস হওয়ায় সমালোচকদের শঙ্কা, এই শহরের স্বায়ত্তশাসন বিলুপ্ত হতে যাচ্ছে। বৃহস্পতিবার একটির বিপরীতে ২৮৭৮ ভোটে এর স্থায়ী কমিটিকে আইনটির খসড়া করার ক্ষমা দিয়েছে কংগ্রেস।

ভোটের সংখ্যা পর্দায় উন্মোচিত হলে গ্রেট হলে উপস্থিত বিধায়করা উল্লাসে ফেটে পড়েন।

চীন বলছে শহরের বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ ও বৈদেশিক হস্তক্ষেপ মোকাবিলার উদ্দেশ্যে ব্যবহার করা হবে আইনটি। কিন্তু গত সপ্তাহে বেইজিংয়ে এই পরিকল্পনা উন্মোচিত হলে হংকয়ে কয়েক মাস ধরে চলা ছোটখাটো বিক্ষোভ বিস্ফোরিত হয় বড় আকারে।

এই নিরাপত্তা আইন হংকংয়ের ক্ষুদ্র সংবিধান কিংবা মৌলিক আইনকে পাল্টে ফেলবে। আর সব সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা চলে যাবে চীনা নেতাদের ওপর।

নতুন আইনের পরিকল্পনা উন্মোচন হওয়ার সঙ্গে সঙ্গে শহরজুড়ে তীব্র নিন্দার ঝড় ওঠে এবং যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে চীনের সম্পর্ক চাপের মধ্যে পড়ে যায়।

আল জাজিরা জানায়, এই আইনের ব্যাপারে হংকংয়ের নেতা কিংবা সরকারের সঙ্গে কোনো ধরনের পরামর্শ বা আলোচনা করেনি বেইজিং।

এই আইনের বিস্তারিত আগামী সপ্তাহের মধ্যে জানা যাবে। হংকংয়ের চীনা কর্তৃপক্ষ ও বেইজিং সমর্থিত সরকার বলছে, শহরের স্বায়ত্তশাসনকে হুমকির মুখে ফেলবে না এই আইন এবং নতুন আইনটি কঠোরভাবে প্রয়োগ করা হবে।


ঢাকা/ফাহিম  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়