ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় বিশ্বের মোট সংক্রমণের ৩০ শতাংশ যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ২৮ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় বিশ্বের মোট সংক্রমণের ৩০ শতাংশ যুক্তরাষ্ট্রে

মাত্র চার মাসেরও কম সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়ালো। বৃহস্পতিবার সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা সংক্রমণে মারা গেছেন ১ লাখ ২ হাজার ১১৬ জন।

বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেশি। দেশটিতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লাখ ৪৬ হাজার , যা বিশ্বের মোট সংক্রমণের প্রায় ৩০ শতাংশ। ২১ জানুয়ারি ওয়াশিংটনে প্রথম সংক্রমণের কথা জানানো হয়েছিল।

গত বছরের শেষ দিকে চীনের উহান শহরে নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ৫৭ লাখ লোক আক্রান্ত  হয়েছে। আর মৃত্যু হয়েছে প্রায় ৩ লাখ ৫৫ হাজার জনের।

ওয়ার্ল্ড মিটারের দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে  করোনায় মৃত্যুর সংখ্যা ১ লাখ ২ হাজার ১১৬ জনে দাঁড়িয়েছে। এর মানে হচ্ছে, কোরিয়া, ভিয়েতনাম, ইরাক ও আফগানিস্তান যুদ্ধে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর যত লোক নিহত হয়েছে তার প্রায় সমসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে করোনায়। অবশ্য জনসংখ্যা বিচারে মৃত্যুর হারের দিক থেকে বেলজিয়াম, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, সুইডেন, নেদারল্যান্ড ও আয়াল্যান্ডের পরে আছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্য নতুন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এসব রাজ্যের মধ্যে নর্থ ক্যারোলিনা, উইসকনসিন ও আরকানসাস রয়েছে। শিকাগো, লস অ্যাঞ্জেলস ও ওয়াশিংটন ডিসির মতো মেট্রোপলিটন এলাকাগুলোতে আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। তবে নিউ ইয়র্কসহ কিছু রাজ্যে মৃত্যুর হার কমে এসেছে। এই নিউ ইয়র্কেই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২১ হাজার মানুষ।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়