ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের সই

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৩, ২৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের সই

ফেসবুক ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে দেওয়া কিছু আইনগত সুরক্ষা অপসারণের লক্ষ্যে একটি নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার এই আদেশে তিনি স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টিও ওই আদেশে অন্তর্ভুক্ত করা হয়েছে। আদেশে সই করার সময় এসব মিডিয়ার বিরুদ্ধে ‘অবাধ ক্ষমতা’ থাকার অভিযোগ করেন ট্রাম্প। এই নির্বাহী আদেশ আইনগত চ্যালেঞ্জের ‍মুখে পড়তে পারে, এমনটাই বিবিসি বলেছে তাদের খবরে।

সম্প্রতি ট্রাম্পের পোস্ট করা দুটি টুইটে প্রথমবারের মতো ফ্যাক্ট চেক ট্যাগ লাগিয়ে দেয় টুইটার। মঙ্গলবারের ওই দুটি টুইটে মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, মেইলে পাঠানো ব্যালটে কারচুপির সুযোগ থাকবে। পরে টুইট দুটির নিচে টুইটার কর্তৃপক্ষ লিখেছে, মেইলে পাঠানো ব্যালট সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন। ওই কথায় ক্লিক করলেই ফ্যাক্ট চেক পৃষ্ঠায় যাচ্ছেন ব্যবহারকারীরা এবং সেখানে ট্রাম্পের বক্তব্য খণ্ডন করা খবর বা নিবন্ধন পড়তে পারছেন।

টুইটার কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেননি ট্রাম্প। পরেরদিনই সোশ্যাল মিডিয়া বন্ধের হুমকি দেন। অবশ্য তা বাস্তবায়ন করতে না পারলেও নির্বাহী আদেশে সই করে ফের বিতর্কের ঝড় তুললেন মার্কিন প্রেসিডেন্ট।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়