ঢাকা, শুক্রবার, ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বানর ছিনিয়ে নিলো করোনা রোগীদের স্যাম্পল

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ৪:৩০:৪৩ এএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ৮:৪২:৪০ এএম

ভারতের উত্তর প্রদেশের মিরুতে শুক্রবার বানর ছিনিয়ে নিয়ে গেছে করোনা রোগীদের কাছ থেকে সংগ্রহ করা স্যাম্পল। এরপর সেটা চিবিয়েছেও বানরের দল। খবর হিন্দুস্থান টাইমস ও রয়টার্সের।

করোনা রোগীদের পরীক্ষা করানোর দায়িত্ব পাওয়া একটি কলেজের ল্যাব সহকারী শুক্রবার চারজন করোনা রোগীর স্যাম্পল সংগ্রহ করে ফিরছিলেন। হঠাৎ বানরের আক্রমণের মুখে পড়ে যান তিনি। তার কাছে থাকা করোনা রোগীদের স্যাম্পল ছিনিয়ে নেয় বানরের দল। এরপর গাছের মগডালে চড়ে বসে সেই স্যাম্পল চিবোয়।

এ বিষয়ে উক্ত কলেজের একজন শীর্ষ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘চিকিৎসাধীন চারজন করোনা রোগীদের স্যাম্পল ছিনিয়ে নিয়েছে বানর। পরে আমরা আবার তাদের স্যাম্পল সংগ্রহ করেছি।’

যেহেতু বানর করোনা রোগীর স্যাম্পল চিবিয়েছে, তাহলে কি বানরেরও করোনা হতে পারে? বিশেষজ্ঞদের মতে মানুষের সংস্পর্শে আসলে কিছু প্রজাতির বানরও করোনা আক্রান্ত হতে পারে। তবে স্যাম্পল চিবানোয় হয়তো নাও আক্রান্ত হতে পারে। তাছাড়া বানর এসব নানান প্রজাতির ভাইরাসের মধ্যেই বসবাস করে অভ্যস্ত।

অবশ্য ভারতে বানরের আক্রমণাত্মক আচরণ করা নতুন কিছু নয়। মানুষের দেওয়া খাবার খেয়েই তারা বেঁচে থাকে। লকডাউনের এই সময়ে মানুষই ঠিকমতো খেতে পাচ্ছে না। বানরকে খাওয়াবে কি? খাদ্যাভাবের কারণে তারাও হয়ে উঠেছে আক্রমণাত্মক। তাই ক্ষুধার তাড়ণায় আক্রমণ করে বসছে যাকে-তাকে।

 

ঢাকা/আমিনুল